• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়ায় ১০ হাজার উটকে গুলি করে মারার নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি ২০২০, ১১:৪৯
বন্য উট
অস্ট্রেলিয়ার বন্য উট (ছবি : টিআরটি ওয়ার্ল্ড)

অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের প্রায় ১০ হাজারেরও অধিক উটকে গুলি করে হত্যার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। স্থানীয় এক আদিবাসী নেতার পক্ষ থেকে আদেশ আসার পরপরই সিদ্ধান্তটি নেওয়া হয়।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ডেইলি মেইল জানায়, অঞ্চলটির আনানজু পিতজানৎজাতজারা ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডস (এওয়াইপি) এলাকায় বর্তমানে উটগুলো রয়েছে। বুধবার (৮ জানুয়ারি) হেলিকপ্টার থেকে গুলি চালিয়ে এই বন্য প্রাণীগুলোকে হত্যার প্রক্রিয়া শুরু হবে।

আঞ্চলিক এক কর্মকর্তা জানান, প্রশিক্ষিত শুটার দিয়েই পশুগুলোকে হত্যা করা হবে। ধারণা করা হচ্ছে, এতসংখ্যক উট মারতে তাদের কয়েকদিন সময় লাগতে পারে।

এতসংখ্যক উট একসঙ্গে মারার কারণ হিসেবে তিনি বলেন, অঞ্চলটি খুবই খরাপ্রবণ হওয়ায় সেখানে পানির ভীষণ অভাব। বন্য এই উটগুলো অতিরিক্ত মাত্রায় পানি খেয়ে নিচ্ছে। পানির সন্ধানে পশুগুলোর অবাধ বিচরণ আমাদের সম্পদের ব্যাপক ক্ষতি করছে। তাছাড়া বাতাসে মিথেন গ্যাস সৃষ্টির জন্যও তারা দায়ী।

এওয়াইপির নির্বাহী বোর্ডের সদস্য মারিতা বেকারের মতে, আমরা যে এলাকায় থাকি সেটি ভীষণ গরম একটি অঞ্চল, খুবই অস্বস্তিকর পরিবেশ। এর মধ্যে উটগুলোর উৎপাত আমাদের বিষিয়ে তুলছে। তারা পানির জন্য প্রায়ই ঘরবাড়িতে হানা দিচ্ছে। ক্ষেত মাড়িয়ে ফসলগুলোর ক্ষতি করছে।

আরও পড়ুন :- ট্রাম্পের মাথা দিলে ৮০ মিলিয়ন ডলার দেবে ইরান!

দেশটির জাতীয় বন্য উট ব্যবস্থাপনা পরিকল্পনা বিভাগ জানায়, বন্য এই উটগুলোর সংখ্যা এখনই যদি নিয়ন্ত্রণ করা না যায়, তাহলে প্রতি নয় বছরে এর সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়াবে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড