• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোলাইমানি ইস্যুতে ‘ধরি মাছ না ছুঁই পানি’ ভূমিকায় সৌদি

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জানুয়ারি ২০২০, ১৪:১১
রুহানি, সালমান ও ট্রাম্প
ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সম্পাদিত)

মার্কিন বিমান হামলায় ইরানের শীর্ষ সেনা কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি নিহতের ঘটনায় সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে মুসলিম পরাশক্তি সৌদি আরব। মধ্যপ্রাচ্যে আধিপত্য বিস্তার ইস্যুতে রিয়াদ-তেহরান মধ্যকার বৈরী সম্পর্ক থাকলেও সোলাইমানি হত্যাকাণ্ড নিয়ে এখনো ‘ধরি মাছ না ছুঁই পানি’ ভূমিকায় রয়েছে মার্কিন মিত্র হিসেবে পরিচিত দেশটি।

সৌদির গণমাধ্যমগুলোতে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। প্রভাবশালী পত্রিকা ‘আরব নিউজ’ ঘটনার পরপরই নিজেদের প্রথম পাতায় সোলাইমানির ছবি সম্বলিত একটি সম্পাদকীয় প্রকাশ করেছে। যার শিরোনাম ছিল ‘আর কাউকে হত্যা করতে পারবে না সে (সোলাইমানি)।’

এ দিকে নির্মম হত্যাকাণ্ডের পর সৌদির একজন কূটনীতিক উভয় পক্ষকেই সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছেন। তাছাড়া দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবেইর এক টুইট বার্তায় বলেন, ঘটনার পর থেকে সৌদি আরব ক্রমশ বাড়তে থাকা উত্তেজনা কমিয়ে আনার বিষয়ে গুরুত্ব দিচ্ছে।

বিশ্লেষকদের মতে, ইরানের আঞ্চলিক শক্তি বৃদ্ধির প্রধান কারিগর হিসেবে পরিচিত এই কাসেম সোলাইমানি। বিগত বছরগুলোতে তিনি ইরানের পররাষ্ট্র নীতি নির্ধারণের ক্ষেত্রেও ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। গত ১৫ বছর যাবত তিনি একজন গুরুত্বপূর্ণ সামরিক কৌশলী হিসেবে মধ্যপ্রাচ্যে ইরানের উপস্থিতি সুসংহত করেছেন।

আরও পড়ুন :- যুক্তরাষ্ট্রের সরকারি ওয়েবসাইট ইরানি হ্যাকারদের দখলে

এর আগে শুক্রবার ভোরে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

সূত্র : ‘ডয়চে ভ্যালে’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড