• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভয়াল প্লাবনে হিমালয়ের ৫ হাজার হ্রদ ভেসে যাওয়ার আশঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জানুয়ারি ২০২০, ১১:২৩
প্লাবন
উষ্ণায়নের ফলে দ্রুত গলছে হিমালয়ের বরফ; (ছবি- প্রতীকী)

হিমালয়ে ভয়াল প্লাবনের আশঙ্কা করছে ন্যাশনাল সেন্টার ফর অ্যান্টার্কটিক অ্যান্ড ওশান রিসার্চ (এনসিএওআর)। ধারণা করা হচ্ছে, এই প্লাবনে ভেসে যাবে হিমালয়ের পাঁচ হাজার হ্রদ। আর তা হতে যাচ্ছে এই দশকেই।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারকে এ তথ্য জানিয়েছেন এনসিএওআরের মহাপরিচালক মুথালাগু রবিচন্দ্রন।

তিনি বলেন, ‘যে কোনো মুহূর্তে ভেসে যেতে পারে হিমালয়ের অন্তত পাঁচ হাজার হ্রদ। আর সেই বরফ গলা পানিতে হ্রদগুলো ভাসিয়ে নিয়ে যেতে পারে হিমালয়ের কোলে থাকা গ্রাম ও জনপদগুলোকে।’

একই সঙ্গে ধারণা করা হচ্ছে এই প্লাবন গঙ্গাসহ হিমালয় পর্বতমালা থেকে বেরিয়ে আসা নদীর অববাহিকাগুলোকেও ভাসিয়ে নিতে পারে।

সাম্প্রতিক একটি গবেষণাপত্রে এই ভয়াবহ ভবিষ্যতের অশনি সংকেত দেওয়া হয়েছে বলে জানিয়েছেন রবিচন্দ্রন। আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘প্রসিডিংস অব দ্য ন্যাশনালে একাডেমি অব সায়েন্সেসে (পিএনএএস বা পিনাস)’ প্রকাশিত এই গবেষণাপত্রে বলা হয়, হিমালয় পর্বতমালার অন্যান্য অংশের চেয়ে এই ভয়াল বন্যার আশঙ্কা সিকিম হিমালয়সহ গোটা পূর্ব হিমালয়ে অন্তত ৩ গুণ বেশি।

গবেষণাপত্রটি লেখার কাজ করেছেন জার্মানির পোস্টড্যাম বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক জর্জ ভেহ্ ও অলিভার কোরুপ। এই প্লাবনের জন্য দায়ী করা হচ্ছে পরিবেশ দূষণের কারণে বৃদ্ধি পাওয়া উষ্ণায়নকে।

গবেষণাপত্রে বলা হয়, পরিবেশ দূষণের ফলে যেভাবে দিন দিন উষ্ণায়ন বেড়ে চলেছে, তাতে গত দুই-তিন দশক ধরেই দ্রুত হারে গলতে শুরু করেছে হিমালয় পর্বতমালার ‘গ্লেসিয়ার’ বা হিমবাহগুলো। হিমবাহের বরফগলা জলের স্রোতই আশপাশের মাটি ও নুড়ি, পাথরগুলোকে ভাসিয়ে নিয়ে এসে হিমালয়ের কোলে ওই প্রাকৃতিক হ্রদগুলো তৈরি করেছে।

এর আগেও একটি গবেষণা একই ধরনের তথ্য দিয়েছিল। বলা হয়েছিল, এই দশকেই হিমালয়ের অন্তত দুই-তৃতীয়াংশ হিমবাহের বরফের বেশিরভাগটাই গলে যাবে।

গবেষক আরিয়েন ভালজ জানান, এই দশকেই ভয়াল বন্যা হতে যাচ্ছে হিমালয় পর্বতমালার একটি বড় অংশে। ভূতত্ত্ববিদ্যার পরিভাষায় একে গ্লেসিয়াল লেক আউটবার্স্ট ফ্লাড (জিএলওএফ বা গ্লফ) বলা হয়।

মূল গবেষক জর্জ ভেহ্ বলেছেন, হিমালয়ের কোলে যে হ্রদগুলো বেশি গভীর, যে হ্রদগুলোতে বরফগলা জল রয়েছে অনেক বেশি পরিমাণে, এই হ্রদগুলোর দেয়াল ভেসেই ভয়াল বন্যা হবে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড