• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্র-ইসরায়েলের ৩৫ স্থাপনায় হামলার লক্ষ্য ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জানুয়ারি ২০২০, ১০:২৯
মিসাইল হামলা
ইরানের মিসাইল হামলা (ছবি : প্রতীকী)

মার্কিন বিমান হামলায় শীর্ষ সেনা কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি নিহতের প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের গুরুত্বপূর্ণ ৩৫টি স্থাপনাকে টার্গেটে রেখেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এক জ্যেষ্ঠ কমান্ডারের বরাতে বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য মিরর’।

আইআরজিসি কমান্ডার ঘোলামালি আবু হামজেহ বলেছেন, মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ মার্কিন ও ইসরায়েলি স্থাপনাগুলো অনেক আগেই চিহ্নিত করে রেখেছে ইরান। তবে বিশেষ কোনো টার্গেটের নাম এখনই প্রকাশ করা হচ্ছে না।

তিনি আরও বলেন, অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের ৩৫টি স্থাপনা ও তেল আবিব (ইসরায়েলের) পর্যন্ত আমাদের হামলার আওতায় রয়েছে। যে কোনো সময় বিশ্ব এক গুরুত্বপূর্ণ আক্রমণ দেখবে।

বিশ্লেষকদের মতে, কমান্ডার ঘোলামালি আবু হামজেহ হচ্ছেন ইরানের দক্ষিণাঞ্চলীয় কেরমান প্রদেশের আইআরজিসি কমান্ডার। এই কেরমানই হচ্ছে সদ্য প্রয়াত সোলাইমানির জন্মভূমি। রবিবার (০৫ জানুয়ারি) বিকালে এখানেই তার দাফন সম্পন্ন হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন :- নিষ্ঠুর বদলা নিতে প্রস্তুত ইরান

এর আগে শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। যুক্তরাষ্ট্রের সেই অভিযানে ইরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড