• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের হামলায় নিহত ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জানুয়ারি ২০২০, ০৯:৫৫
ইরান-যুক্তরাষ্ট্র
ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি, (ছবি : সংগৃহীত)

ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হয়েছেন ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এলিট শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানির নিহতের খবর নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ। ‘ডোনাল্ড ট্রাম্পের সবুজ সংকেতেই’ তাকে হত্যা করা হলো।

শুক্রবার ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে কয়েকটি গাড়ি লক্ষ্য করে বিমান হামলা চালায় মার্কিন বাহিনী। এতে ইরান সমর্থিত ইরাকি সংগঠন হাশদ আল শাবির অন্তত পাঁচ সদস্য নিহত হন বলে জানা যায়। পরবর্তীতে জানানো হয়, এই হামলায় কাসেম সোলাইমানি নিহত হয়েছেন।

জেনারেল সোলাইমানি নিহত হওয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের সর্বোচ্চ উত্তেজনার সৃষ্টি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। ইরান দ্রুতই যুক্তরাষ্ট্রকে জবাব দেবে বলেও ধারণা করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

এ দিকে ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা সংক্রান্ত মিডিয়া সেল এক বিবৃতিতে জানায়, বিমানবন্দরের কার্গো টার্মিনালের কাছে রকেট হামলা হয়েছে। এতে দুটি গাড়ি পুড়ে গেছে এবং কয়েকজন হতাহত হয়েছেন।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড