• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তান যাচ্ছেন এরদোগান, বাড়ছে দিল্লি-আঙ্কারার দূরত্ব

  আন্তর্জাতিক ডেস্ক

০২ জানুয়ারি ২০২০, ০৯:৩১
ইমরান খান ও এরদোগান
পাক প্রধানমন্ত্রী ইমরান খান ও তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবি : দ্য ডন)

আসছে ফেব্রুয়ারি মাসেই পাকিস্তান সফরে যাচ্ছেন মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী নেতা রেসেপ তাইয়্যেপ এরদোগান। তুর্কি প্রেসিডেন্টের আচমকা ইসলামাবাদ সফরে দিল্লি-আঙ্কারা মধ্যকার সম্পর্কে দূরত্ব বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

সূত্রের বরাতে গণমাধ্যম ‘সাউথ এশিয়ান মনিটর’ জানায়, ফেব্রুয়ারির যে কোনো সময়ে তিনি পাকিস্তান সফরে যেতে পারেন। এরদোগানের এ সফর তুরস্ক, মালয়েশিয়াসহ মুসলিম বিশ্বের নেতাদের সঙ্গে সম্প্রতি পাকিস্তান যে দূরত্ব সৃষ্টি করেছে তা নিরসনে বিশেষ ভূমিকা রাখবে বলেই দাবি সংশ্লিষ্টদের।

ভারতীয় গণমাধ্যম ‘দ্য ইকোনোমিক টাইমস’ জানায়, এশিয়ার মুসলিম অধ্যুষিত রাষ্ট্র পাকিস্তানের সঙ্গে তুরস্কের প্রতিরক্ষা সম্পর্ক অনেক পুরোনো। মূলত সেই সম্পর্ককে আরও জোরদার করতেই এরদোগান বেশকিছু সুনির্দিষ্ট পদক্ষেপ নিয়েছেন।

বিশ্লেষকদের মতে, ফেব্রুয়ারিতে এরদোগানের পাকিস্তান সফর নিশ্চিতভাবে নয়াদিল্লির সঙ্গে আঙ্কারার সম্পর্কে নেতিবাচক প্রভাব বিস্তার করবে। যদিও ২০১৭-১৮ সালের পর এই সম্পর্কে উন্নতির বাতাস বইতে শুরু করে।

সৌদির প্ররোচনায় সদ্য সমাপ্ত ‘কুয়ালালামপুর সামিটে’ অংশ না নিয়ে তুরস্ক, মালয়েশিয়াসহ মুসলিম বিশ্বের নেতাদের সঙ্গে পাকিস্তান যে দূরত্ব সৃষ্টি করেছে, এবার সেটাই ঘোচানোর চেষ্টা করছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

আরও পড়ুন :- ইয়েমেনি মিসাইলের আঘাতে সৌদির ড্রোন ভূপাতিত

যার অংশ হিসেবে ইমরানের আমন্ত্রণে আগামী ফেব্রুয়ারিতে ইসলামাবাদ সফরে যাচ্ছেন এরদোগান। মূলত এর পরপরই পাকিস্তানের জ্যেষ্ঠ নেতৃবৃন্দরা মালয়েশিয়া সফর করবেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড