• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাজায় ৯ ফিলিস্তিনিকে হত্যার দায় স্বীকার ইসরায়েলের

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ ডিসেম্বর ২০১৯, ১৬:০৭
ফিলিস্তিনে ইসরায়েলি হামলা
ফিলিস্তিনি কিশোরকে পেটাচ্ছে ইসরায়েলি সেনারা (ছবিসূত্র : দ্য পলিটিকো)

অবরুদ্ধ গাজা উপত্যকায় একই পরিবারের নারী-শিশুসহ অন্তত ৯ ফিলিস্তিনিকে হত্যার দায় স্বীকার করেছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের সশস্ত্রবাহিনী। গত ১৪ নভেম্বর বিমান হামলা চালিয়ে তাদের হত্যা করা হয়। যাদের মধ্যে পাঁচ শিশুও রয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) কর্তৃক ফিলিস্তিনে ইসরায়েলি যুদ্ধাপরাধের পূর্ণাঙ্গ তদন্তের ঘোষণা আসার পরপরই বর্বরোচিত ওই হত্যাকাণ্ডটির দায় নিল তেল আবিব।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) দখলদার বাহিনীটি জানায়, নিরপরাধ ইসরায়েলিদের জন্য ফিলিস্তিনি বেসামরিকরা ঠিক কতটা ঝুঁকিপূর্ণ এমন পর্যালোচনার ভিত্তিতে হামলাটি চালানো হয়। যদিও সেই পর্যালোচনা সম্পূর্ণ ‘ভুল’ ছিল।

বিশ্লেষকদের মতে, ফিলিস্তিনি নেতা রাসমি আবু মালহৌস ও তার ভাই মোহাম্মদের বাসভবন লক্ষ্য করে বিমান হামলাটি চালানো হয়। মোট চার দফায় চালানো সেই হামলায় পাঁচ শিশুসহ পরিবারের ৯ সদস্য প্রাণ হারান।

আরও পড়ুন :- ফের বিশাল তেলক্ষেত্রের সন্ধান পেল ইরান

নিহতরা হলেন- রাসমি আবু মালহৌস, তার দ্বিতীয় স্ত্রী মারইয়াম (৪৫), তিন সন্তান- ফিরাস (৩ মাস), সেলিম (৩) ও মোহান্নাদ (১২)। ফিলিস্তিনি নেতা রাসমির ভাই মোহাম্মদের বাসায় চালানো হামলায় নিহত হন তার স্ত্রী ইউসরা (৩৯), দুই সন্তান মোয়াজ (৭) ও ওয়াসিম (১৩)। হামলায় আহত হয়ে গত ২২ নভেম্বর মোহাম্মদও মৃত্যুবরণ করেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড