• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকাশ বাহিনী গড়ছেন ট্রাম্প, হুমকি এলেই আক্রমণ

  আন্তর্জাতিক ডেস্ক

২১ ডিসেম্বর ২০১৯, ১৩:১৮
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবিসূত্র : দ্য পলিটিকো)

গত দুই দশক যাবত যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান, ইরাকসহ মধ্যপ্রাচ্যের বেশকিছু দেশে সংগঠিত যুদ্ধে সরাসরি অংশ নিয়েছে মার্কিন সেনাবাহিনী। যার ধারাবাহিকতায় এবার মহাকাশে যুদ্ধের জন্য নতুন বাহিনী গঠনের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, শুক্রবার (২০ ডিসেম্বর) ‘মার্কিন মহাকাশ সেনাবাহিনী’ তৈরির জন্য অনুমতি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন থেকে দেশটির বিমান বাহিনীর অধীনস্থ হয়ে এই ফোর্স তাদের কার্যক্রম পরিচালনা করবে।

প্রায় ৭০ বছরের বেশি সময় পর মার্কিন সেনাবাহিনী এ ধরনের বিশেষ একটি ফ্রন্ট গঠন করল। ওয়াশিংটনের নিকটবর্তী এক সেনাকুঞ্জে প্রেসিডেন্ট ট্রাম্প নতুন এই ফ্রন্টের অনুমোদন প্রদান করেন।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘বিশ্বে যুদ্ধের নতুন একটি অধ্যায় শুরু হলো। আমাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী তৈরি হওয়া হুমকিগুলো মোকাবিলায় মহাকাশেও শক্ত অবস্থান তৈরি ভীষণ গুরুত্বপূর্ণ। এখন আমরাই সবার চেয়ে এগিয়ে আছি, যদিও খুব বেশি এগিয়ে নেই। তবে এই শক্তি অর্জনের পর আমরা বড় ব্যবধানে এগিয়ে থাকব।’

মার্কিন প্রেসিডেন্টের মতে, ‘আমাদের বিরুদ্ধে চলা যে কোনো আগ্রাসন প্রতিরোধে এই মহাকাশ বাহিনী বড় ভূমিকা পালন করবে। একই সঙ্গে আকাশ পথে আসা সকল বিপদ খুব সহজেই মোকাবিলা করা যাবে।’

আরও পড়ুন :- বিনা অপরাধে অভিশংসিত হওয়া প্রথম প্রেসিডেন্ট আমি : ট্রাম্প

বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জন্য প্রায় ৭৩ হাজার ৮শ কোটি মার্কিন ডলারের বাজেটে স্বাক্ষরের পর প্রেসিডেন্ট ট্রাম্প এই বক্তব্যটি প্রদান করেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড