• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে আইএসের পুনর্বাসন, ইরান-রাশিয়ার সতর্কতা

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ ডিসেম্বর ২০১৯, ১৪:১১
আইএস
প্রশিক্ষণরত আইএস সদস্যরা (ছবি : খালিজ টাইমস)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত বিভিন্ন দেশ থেকে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সদস্যদের আফগানিস্তানে পুনর্বাসিত করার তৎপরতা চলছে। আফগান প্রশাসনকে বিষয়টি নিয়ে এরই মধ্যে সতর্ক করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং রাশিয়া।

বুধবার (১৮ ডিসেম্বর) তেহরানে আয়োজিত আঞ্চলিক নিরাপত্তা সংলাপে ইরানি নিরাপত্তা পরিষদের প্রধান আলী শামখানি ও রুশ নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভ বিষয়টি নিয়ে মন্তব্য করেন। যেখানে এশিয়ার পরাশক্তি চীন, ভারত, আফগানিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আলী শামখানি বলেছেন, ‘মধ্যপ্রাচ্যের দেশ ইরাক-সিরিয়ায় পরাজিত হওয়ার পর আইএসকে এখন আফগানিস্তানে পুনর্বাসিত করা হচ্ছে। এটি অঞ্চলটির নিরাপত্তার ক্ষেত্রে মারাত্মক উদ্বেগের বিষয়। যদিও বিদেশি সেনাদের উপস্থিতি এসব চ্যালেঞ্জকে আরও বেশি উসকে দিচ্ছে।’

ইরানি নিরাপত্তা পরিষদের এই প্রধান আরও বলেন, ‘সন্ত্রাসবাদ ও মৌলবাদ এ অঞ্চলের জন্য মারাত্মক চ্যালেঞ্জ। মধ্য এশিয়ার দেশগুলোর ওপর সন্ত্রাসবাদীরা যাতে তাদের কার্যক্রম চালাতে পারে সেই পরিকল্পনা থেকেই উগ্রবাদী সন্ত্রাসী গোষ্ঠীটিকে আফগানিস্তানে আনা হচ্ছে।’

অনুষ্ঠানে রুশ নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভ আইএসকে আফগানিস্তানে পুনর্বাসিত করার জন্য ট্রাম্প প্রশাসনের দিকে আঙুল তোলেন। এ সময় তিনি আফগানিস্তানে মার্কিন সেনা উপস্থিতির তীব্র সমালোচনাও করেন।

আরও পড়ুন :- মুশাররফের মৃত্যুদণ্ডে চটেছে পাকিস্তান সেনাবাহিনী

নিকোলাই পাত্রুশেভের ভাষায়, ‘মার্কিন সেনা উপস্থিতির পরও আফগানিস্তানে দিন দিন সহিংসতার মাত্রা বৃদ্ধি পাচ্ছে।’

সূত্র : ‘পার্স টুডে’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড