• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তাল ভারত, আন্দোলন ছড়িয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়গুলোতে

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০১৯, ২০:০৮
ভারত-বিক্ষোভ
রবিবার দিল্লিতে বাসে আগুন দেওয়া হয়, ছবি : বিবিসি

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ দেশটির উত্তর-পূর্বাংশ থেকে সারা দেশে ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দিল্লি, মুম্বাই, হায়দরাবাদ এবং কলকাতা। এছাড়া আরও কয়েকটি জায়গায় বিক্ষোভ চলছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ভারতে নাগরিকত্ব আইনের প্রতিবাদে পঞ্চম দিনের মতো বিক্ষোভ চলছে। সোমবার দিল্লিতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ৫০ বিক্ষোভকারী আহত হয়েছেন।

এ দিকে তুর্কি সংবাদমাধ্যম আনাদুলো এজেন্সি জানায়, শিক্ষার্থী এবং সাধারণ মানুষের আন্দোলন ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে। রবিবার সন্ধ্যায় দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়াতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের পর এই আন্দোলন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

দিল্লিতে বিক্ষুব্ধ জনতা ( ছবি : আনাদুলো এজেন্সি)

জামিয়া মিলিয়া ইসলামিয়ার শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে দিল্লি, হায়দরাবাদ, লক্ষ্ণৌ, মুম্বাইসহ বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থীরা তীব্র আন্দোলন গড়ে তুলেছে। সোমবার দিল্লি পুলিশ হেডকোয়ার্টার ঘেরাও করে জওহরলাল নেহেরু ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

এ দিকে জামিয়া মিলিয়া ইসলামিয়ার উপাচার্য নাজমা আক্তার এবং প্রধান প্রক্টর ওয়াসিম আহমেদ খান নিশ্চিত করেন, পুলিশ তাদের অনুমতি ছাড়াই ক্যাম্পাসে প্রবেশ করে। এ সম্পর্কে ওয়াসিম বলেন, অনুমতি ছাড়াই বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে পুলিশ এবং শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। জামিয়া প্রশাসন এক টুইট বার্তায় জানায়, কোনো অভিযোগ ছাড়াই ৫০ শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।

আরও পড়ুন : সিরিয়ার তেলক্ষেত্রে প্রবেশ করল যুক্তরাষ্ট্রের সামরিক বহর

জামিয়া শিক্ষার্থীদের ওপর পুলিশের এমন আচরণের প্রতিবাদে উত্তাল রয়েছে উত্তর প্রদেশের আলীগড় মুসলিম ইউনিভার্সিটি। এছাড়া মুম্বাই, চেন্নাই ও কানপুরের অনেক শিক্ষার্থী তাদের ক্লাস বর্জন করেছে। লক্ষ্ণৌতে নাদওয়া ইউনিভার্সিটির শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়েছে। সব মিলিয়ে ভারতের সব বিশ্ববিদ্যালয়ে থমথমে অবস্থা বিরাজ করছে।

আলীগড় মুসলিম ইউনিভার্সিটির শিক্ষার্থীদের বিক্ষোভ (ছবি : নিউজ এইট্টিন)

বিবিসি বলছে, চেন্নাইয়ের মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি আন্দোলনের ডাক দিয়েছে। এটি বড় ধরনের আন্দোলনে রূপ নেবে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। একই সঙ্গে এই ইস্যু নিয়ে আন্দোলন আরও বড় আকার নেবে বলেও ধারণা করছে তারা।

এ দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট বার্তায় বিক্ষোভকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি টুইট বার্তায় লেখেন, এই আইন নিয়ে কোনো ভারতীয়ের উদ্বেগের কিছু নেই। শান্তি, ঐক্য এবং ভাতৃত্ব বজায় রাখার এটিই সময়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড