• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ার যে যুদ্ধবিমান কিনতে পারে ইরান (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০১৯, ১৭:০৯
রাশিয়া-ইরান-যুক্তরাষ্ট্র
রাশিয়ার সু-৩০এসএম যুদ্ধবিমান, ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে উত্তেজনার কারণে সামরিক ক্ষেত্রকে সবচেয়ে গুরুত্ব দিয়ে আসছে ইরান। সেনাবাহিনী ও নৌবাহিনীর ক্ষেত্রে নিজেদের শক্ত অবস্থানে নিয়ে গেলেও বিমানবাহিনীতে এখনো বেশ দুর্বলতা রয়েছে দেশটির। এ কারণে বিমানবাহিনীকে সমৃদ্ধ করতে চায় ইরান।

বিমানবাহিনীকে শক্তিশালী করতে ইরানের পদক্ষেপ যুক্তরাষ্ট্রের নজরেও এসেছে। গত নভেম্বরে এটি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন। সেখানে বলা হয়, সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে অত্যাধুনিক সব সমরাস্ত্র কিনবে ইরান। এক্ষেত্রে তারা সবচেয়ে গুরুত্ব দেবে বিমানবাহিনীকে।

তুর্কি সংবাদমাধ্যম হারিয়েত ডেইলি নিউজ এক প্রতিবেদনে জানায়, অস্ত্র ক্রয় নিয়ে ইরানের ওপর নিষেধাজ্ঞা চলছে। ২০২০ সালের অক্টোবরে নিষেধাজ্ঞা উঠবে। আর তখনই অত্যাধুনিক সামরিক সরঞ্জাম কেনার পরিকল্পনা করছে ইরান।

আরও পড়ুন : তুরস্কে মার্কিন পারমাণবিক ঘাঁটি বন্ধের হুমকি এরদোগানের

ইরানের অস্ত্র ক্রয়ের বিষয়টি মার্কিন প্রতিরক্ষা বিভাগের প্রতিবেদনে উঠে আসার পরই সেটি নিয়ে আলোচনা শুরু হয়। তার প্রেক্ষিতেই বলা হচ্ছে, ২০২০ সালে রাশিয়া ও চীন থেকে প্রচুর আধুনিক সমরাস্ত্র কিনবে ইরান। এসবের তালিকায় আছে- যুদ্ধবিমান, প্রশিক্ষণ বিমান, ট্যাংক ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

প্রতিরক্ষা নিয়ে গবেষণা করা বিভিন্ন প্রতিষ্ঠান বলছে, রাশিয়া থেকে সু-৩০ বা সু-৩০এসএম যুদ্ধবিমান কিনতে পারে ইরান। মস্কোর সু-৩০এসএম যুদ্ধবিমান ওয়াশিংটনের মধ্যে ভীতির সৃষ্টি করেছে। ফলে এটির দিকেই নজর দেবে তেহরান।

রাশিয়া থেকে ইয়াক-১৩০ প্রশিক্ষণ বিমান ও টি-৯০ ট্যাংক কেনারও পরিকল্পনা রয়েছে ইরানের। এমনকি মস্কো থেকে শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার পরিকল্পনাও তেহরান করছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে এসেছে। তবে চীন থেকে ইরান কী ধরনের অস্ত্র কিনবে সে বিষয়ে কিছু জানায়নি কোনো সংবাদমাধ্যম।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড