• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কে মার্কিন পারমাণবিক ঘাঁটি বন্ধের হুমকি এরদোগানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০১৯, ১৫:৫৮
তুরস্ক-যুক্তরাষ্ট্র
ডোনাল্ড ট্রাম্প ও রেসেপ তাইয়্যেপ এরদোগান, ছবি : আনাদুলো এজেন্সি

তুরস্কে মার্কিন পারমাণবিক ঘাঁটি বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। রবিবার এ হুমকি দেন তিনি।

তুর্কি সংবাদমাধ্যম আনাদুলো এজেন্সি জানায়, তুরস্কের যে বিমানঘাঁটিতে মার্কিন পারমাণবিক অস্ত্র রয়েছে সেটি বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন রেসেপ তাইয়্যেপ এরদোগান। রবিবার যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষোভ প্রকাশ করে এ হুমকি দেন তিনি।

তুরস্কের ইনসারলিক বিমানঘাঁটিতে মার্কিন পারমাণবিক অস্ত্র রয়েছে। অর্থাৎ, ওই ঘাঁটিতে পরমাণু বোমা রাখতে যুক্তরাষ্ট্রকে অনুমতি দিয়েছে তুর্কি প্রশাসন। কিন্তু দেশ দুটির মধ্যে চলমান উত্তেজনার প্রেক্ষিতে মার্কিন ঘাঁটি বন্ধ করার হুমকি দেন তুর্কি প্রেসিডেন্ট।

রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার কারণে যুক্তরাষ্ট্রের রোষের মুখে পড়েছে তুরস্ক। এটি নিয়ে বার বার আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। এর জবাব হিসেবেই এবার মার্কিন পরমাণু ঘাঁটি বন্ধের হুমকি দিলেন এরদোগান।

এ দিকে এক শতাব্দী আগে আর্মেনিয়ায় চালানো গণহত্যার স্বীকৃতি দিয়েছে মার্কিন সিনেট। এটি নিয়েও ক্ষুব্ধ এরদোগান। যুক্তরাষ্ট্রের ওপর ক্ষোভ প্রকাশ করে ঘাঁটি বন্ধ সম্পর্কে তুর্কি প্রেসিডেন্ট বলেন, এ ধরনের কোনো পদক্ষেপ নেওয়ার দরকার হলে অবশ্যই আমাদের কর্তৃপক্ষ আছে। প্রয়োজন হলে আমরা ইনসারলিক বিমানঘাঁটি বন্ধ করে দেব।

তুরস্কে ন্যাটো প্রতিষ্ঠিত ব্যালিস্টিক মিসাইল হামলার সতর্কবার্তা দিতে সক্ষম ‘কুরেচিক রাডার ঘাঁটি’ বন্ধেরও হুমকি দেন এরদোগান। তিনি বলেন, যদি তারা (যুক্তরাষ্ট্র) নিষেধাজ্ঞা বাস্তবায়নের হুমকি দেয় তাহলে এভাবেই আমরা জবাব দেব।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড