• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোদী সরকারকে ‘কাপুরুষ’ বললেন প্রিয়াঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০১৯, ১৫:২৫
প্রিয়াঙ্কা গান্ধী
কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী (ছবিসূত্র : দ্য হিন্দুস্তান টাইমস)

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (এনআরসি) আইনে পরিণত হয়েছে। এর প্রতিবাদে আসামের পর ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে পশ্চিমবঙ্গ, কেরালাসহ বিভিন্ন রাজ্য। রাজধানী নয়াদিল্লিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ব্যাপক সংঘর্ষের ঘটনায় সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে ক্ষমতাসীন মোদী সরকারকে ‘কাপুরুষ’ বললেন প্রধান বিরোধী দল কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী।

সোমবার (১৬ ডিসেম্বর) গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, সংশোধিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে শুরু হওয়া বিক্ষোভের জেরে রবিবার (১৫ ডিসেম্বর) রাতে দিল্লির দক্ষিণাঞ্চলীয় জামিয়া মিল্লিয়া ইসলামিয়া (জেএমআই) বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। যার প্রেক্ষিতে গোটা ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করে কংগ্রেস সাধারণ সম্পাদক বলেছেন, ‘বিশ্ববিদ্যালয়ে ঢুকে শিক্ষার্থীদের একের পর এক পেটাচ্ছে পুলিশ। বর্তমানে সরকারের উচিত জনতার কথা শোনা। যদিও তারা সেটা না করে উত্তর-পূর্বাঞ্চল, উত্তরপ্রদেশ ও দিল্লিতে শিক্ষার্থীসহ সাংবাদিকদের নির্যাতন করছে। বিজেপি সরকার কাপুরুষ।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে হুঁশিয়ারি উচ্চারণ করে প্রিয়াঙ্কা গান্ধী বলেন, ‘কখনোই তরুণদের কণ্ঠ রোধ করা সম্ভব নয়। সরকার জনগণকে ভয় পায়। তাই স্বৈরতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে তারা তরুণ প্রজন্মের কণ্ঠ রোধ করতে চাইছে।’

এর আগে সোমবার (৯ ডিসেম্বর) ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটিতে প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিম অনুপ্রবেশকারীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। পার্লামেন্টে বিলটি উত্থাপন করেন ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ।

আরও পড়ুন :- এনআরসি করে দেশ বাঁচিয়েছি : মোদী

এরপর বুধবার (১১ ডিসেম্বর) রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি। আর বিপক্ষে পড়েছে ১০৫টি ভোট। যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার রাতে বিতর্কিত এই বিলটি রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে আইনে পরিণত করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড