• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিক্ষোভকারী নয়, বাসে আগুন দিচ্ছে পুলিশ! (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০১৯, ১২:৫১
বাসে অগ্নিসংযোগ
বাসে অগ্নিসংযোগ করছেন পুলিশ সদস্যরা (ছবি : টুইটার)

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (এনআরসি) আইনে পরিণত হয়েছে। এর প্রতিবাদে আসামের পর ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে পশ্চিমবঙ্গ, কেরালাসহ বিভিন্ন রাজ্য। অগ্নিকাণ্ডের পাশাপাশি সব জায়গায় ভাঙচুর চালানো হচ্ছে। রাজধানী নয়াদিল্লির একটি বাসে পুলিশ সদস্যদের আগুন লাগিয়ে দেওয়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। যা নিয়ে এরই মধ্যে ব্যাপক বিতর্কের শুরু হয়েছে।

রবিবার (১৫ ডিসেম্বর) এক টুইট বার্তায় বাসে আগুন দেওয়ার ছবি ও ভিডিও প্রকাশ করে পুলিশের বিরুদ্ধে অভিযোগটি করেন খোদ দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনিষ সিসৌদিয়া। মূলত এরপরই দ্রুত ভিডিওটি সর্বত্র ছড়িয়ে পড়ে।

টুইটার পোস্টে মনিষ সিসৌদিয়া বলেন, ‘ছবিগুলো দেখুন, কারা বাস ও গাড়িতে আগুন দিচ্ছে। এই ছবিই প্রমাণ করে, বিজেপি নেতারা নোংরা রাজনীতি করছে। অমিত শাহ কি এর সঠিক উত্তর দেবেন?’

দিল্লির উপ-মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয় আমাদের দিল্লি পুলিশ। তারা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে সবসময় রিপোর্ট করে। এবার তাদের হাত ধরেই এই ঘটনার সূত্রপাত।’

এর আগে সোমবার (৯ ডিসেম্বর) ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটিতে প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিম অনুপ্রবেশকারীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। পার্লামেন্টে বিলটি উত্থাপন করেন ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ।

আরও পড়ুন :- পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতির শাসন চায় বিজেপি

এরপর বুধবার (১১ ডিসেম্বর) রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি। আর বিপক্ষে পড়েছে ১০৫টি ভোট। যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার রাতে বিতর্কিত এই বিলটি রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে আইনে পরিণত করা হয়।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন

সূত্র : ‘আনন্দবাজার পত্রিকা’

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড