• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তার মেয়াদ বাড়াল জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ডিসেম্বর ২০১৯, ২১:২১
জাতিসংঘ
ফাইল ছবি (সংগৃহীত)

ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তার জন্য গঠিত সংস্থার মেয়াদ বাড়িয়েছে জাতিসংঘ। শুক্রবার জাতিসংঘ কর্তৃপক্ষ মেয়াদ বাড়ানোর ঘোষণা দেয়। নতুন মেয়াদ অনুযায়ী, ২০২৩ সাল পর্যন্ত ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা করা হবে।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল-ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের বিরোধিতার পরও ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তার মেয়াদ বাড়িয়েছে জাতিসংঘ। এই মেয়াদ অনুযায়ী, ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত তাদের সহায়তা দেওয়া হবে।

ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা দেওয়ার প্রস্তাবটি ১৬৯ ভোটে পাস হয়। ৯টি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল এই প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয়। যদিও এরই মধ্যে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য সহযোগিতা বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে জাতিসংঘের এই প্রকল্পে আর্থিক সংকটের সৃষ্টি হয়েছে। তারপরও প্রকল্পটির মেয়াদ ৩ বছর বাড়ানো হলো।

আরও পড়ুন : আমাদের চারপাশ থেকে ঘিরে ধরেছে ইরান : ইসরায়েল

প্রসঙ্গত, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য ‘দ্য ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস’ ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয়। এই প্রকল্পের মাধ্যমে ৫০ লাখ নিবন্ধিত শরণার্থীকে শিক্ষা, স্বাস্থ্য, ত্রাণ সামগ্রী, আবাসন এবং ক্ষুদ্রঋণ সুবিধা দেওয়া হচ্ছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড