• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ইরানের কারণে বিপর্যস্ত মার্কিন নৌবাহিনী’

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ডিসেম্বর ২০১৯, ১৮:৫৫
ইরান-যুক্তরাষ্ট্র
ছবি : প্রতীকী

চলতি বছরের শুরুতে মার্কিন এক গোয়েন্দা ড্রোন ধ্বংস করে ইরান। সেটি নিয়ে দেশ দুটির মধ্যে চূড়ান্ত উত্তেজনার সৃষ্টি হয়, যা এখনো চলছে। মার্কিন ওই ড্রোন বছরের শুরুতে বিধ্বস্ত হলেও এখন পর্যন্ত সেই ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি দেশটির নৌবাহিনী।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম প্রেসটিভি জানায়, চলতি বছরের শুরুতে মার্কিন একটি গোয়েন্দা ড্রোন ধ্বংস করে ইরান। এছাড়া একই ধরনের আরও দুটি ড্রোন বিধ্বস্ত হয়। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে মার্কিন নৌবাহিনী।

গ্লোবাল হক গ্রুপের এই গোয়েন্দা ড্রোনের বহরে সবমিলিয়ে পাঁচটি ড্রোন ছিল। এর মধ্যে একটি অনেক আগেই বিধ্বস্ত হয়। চলতি বছরের শুরুতে একটি ড্রোন ধ্বংস করে ইরান এবং অন্য একটি কয়েকদিন আগে বিধ্বস্ত হয়। ফলে মার্কিন নৌবাহিনীর হাতে মাত্র দুটি এ ধরনের গোয়েন্দা ড্রোন রয়েছে।

আরও পড়ুন : ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র, রাশিয়া-চীনের উদ্বেগ (ভিডিও)

জানা গেছে, মার্কিন এসব ড্রোন খুবই ব্যয়বহুল এবং সর্বাধুনিক প্রযুক্তির। ফলে এগুলো নতুন করে তৈরি করা বেশ সময়সাপেক্ষ। আগে পাঁচটি ড্রোন নিয়ে কাজ করেছে নৌবাহিনী। কিন্তু এখন মাত্র দুটি ড্রোন আছে তাদের। যে কারণে নিয়মিত কাজ করতে হিমশিম খাচ্ছে তারা।

যদিও বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, এরই মধ্যে অন্তত ২০টি ড্রোন তৈরির প্রকল্প হাতে নিয়েছে মার্কিন নৌবাহিনী। কিন্তু এগুলো দিয়ে কাজ শুরু করতে অনেক সময় লাগবে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড