• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দিতে প্রস্তুত তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ডিসেম্বর ২০১৯, ১৮:২৯
মেভলুত চাভুসওগ্লু
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু (ছবি : আনাদোলু)

তুর্কিরা মার্কিন নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিতে প্রস্তুত বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। শনিবার (১৪ ডিসেম্বর) কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনে এ কথা বলেন তিনি। খবর ‘আনাদোলু’।

সম্মেলনে মেভলুত চাভুসওগ্লু বলেন, তুরস্কের আকাশসীমার নিরাপত্তার জন্য রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর রাশিয়ার কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার কারণে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করলে তুরস্কও পাল্টা জবাব দেবে। এ ক্ষেত্রে মার্কিনিদের ওপর পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করবে তুর্কিরা।

এ সময় কোনো পরিস্থিতিতেই তুর্কিরা এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে রাশিয়ার সঙ্গে করা চুক্তি বাতিল করবে না বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী।

মেভলুত চাভুসওগ্লু জানান, তুরস্ক নিজেদের আকাশসীমা সুরক্ষিত রাখতে প্রতিশ্রুতিশীল। আর এ কারণেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

আরও পড়ুন- ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিরোধিতা তুরস্কের

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে ন্যাটোর সদস্য তুরস্কের প্রতি নাখোশ সামরিক জোটটির প্রভাবশালী সদস্য যুক্তরাষ্ট্র। তুরস্কের এ ধরনের আচরণকে ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থার পরিপন্থি ও নিজস্ব এফ-৩৫ যুদ্ধবিমানের জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছে মার্কিনিরা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড