• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে ফিরেই রাজকীয় সংবর্ধনা পেলেন সু চি

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ডিসেম্বর ২০১৯, ১০:৪৩
অং সান সু চি
শান্তিতে নোবেলজয়ী নেত্রী অং সান সু চি (ছবি : দ্য ব্যাংকক পোস্ট)

নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমার সেনাবাহিনীর পক্ষে সাফাই গাওয়ায় দেশে ফিরেই রাজকীয় সংবর্ধনা পেয়েছেন দেশটির নোবেল জয়ী নেত্রী অং সান সু চি। 

কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, নেদারল্যান্ডস থেকে শনিবার (১৪ ডিসেম্বর) দেশে ফিরেছেন সু চি। এ দিন তাকে অভ্যর্থনা জানাতে নেপিদোর বিমানবন্দর সংলগ্ন সড়কের দুই পাশে জড়ো হয় হাজার হাজার সমর্থক। পতাকা হাতে নিয়ে জনতাদের প্রতি হাত নেড়ে সাড়া দেন সু চিও।

এ দিকে খিন মং সোয়ে নামে নেপিদোর এক কৃষক ‘রয়টার্সকে’ বলেছেন, ‘আমাদের দেশের জন্য লড়াই করতে আদালতে গিয়েছিলেন ‘মাদার সু চি’। নির্যাতনের অভিযোগ কেবলই সেনাবাহিনীর বিরুদ্ধে। যদিও দেশের নেতা হিসেবে প্রথম পদক্ষেপটি তিনি নিজেই নিয়েছেন।’

স্টেট কাউন্সেলর সু চি এই সমর্থক আরও বলেন, ‘আদালতে তিনি (সু চি) রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর অভিযোগ অস্বীকার করেছেন। এক্ষেত্রে মিয়ানমারের পক্ষ থেকে মামলাটি খারিজের জন্য বিচারকদের কাছে অনুরোধ জানানো হয়েছে।’

অপর দিকে নেদারল্যান্ডসের পররাষ্ট্র নীতি সংক্রান্ত কমিটির সঙ্গে দেশটির পার্লামেন্টে পূর্ব নির্ধারিত এক বৈঠককেও বাতিল করেছেন সু চি। শুক্রবার (১৩ ডিসেম্বর) বৈঠক হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল হয়ে যায়।

এর আগে ২০১৭ সালের আগস্ট মাসে রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে বিদ্রোহী দমনের নামে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। তখন হত্যা-ধর্ষণসহ বিভিন্ন নির্যাতন থেকে বাঁচতে নতুন করে প্রায় ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। বর্তমানে তারা শরণার্থী হিসেবে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছেন।

আরও পড়ুন :- আদালতে সু চির ‘মিথ্যাচার’ রোহিঙ্গাদের প্রত্যাখ্যান

ঘটনার প্রায় দুই বছরের বেশি সময় পর গত ১১ নভেম্বর অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) সমর্থনে আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার অভিযোগ আনে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। গত ১০ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত আদালতে মামলাটির শুনানি অনুষ্ঠিত হয়। এবার কেবল রায়ের অপেক্ষা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড