• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারের সর্বোচ্চ শাস্তির দাবিতে নিউ ইয়র্কে সমাবেশ

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

১৪ ডিসেম্বর ২০১৯, ১৬:০৬
নিউ ইয়র্কে সমাবেশ
নিউ ইয়র্কে আয়োজিত সমাবেশ (ছবি : দৈনিক অধিকার)

রাখাইন রাজ্যে বসবাসরত রোহিঙ্গা নির্যাতন ও গণহত্যার দায়ে মিয়ানমার সরকারের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন পেশাজীবী সংগঠন।

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে আফ্রিকান দেশ গাম্বিয়ার করা মামলার শুনানি চলাকালে নিউ ইয়র্কে এক সমাবেশের আয়োজন করা হয়। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত শহরটির ম্যানহাটনে অবস্থিত মিয়ানমার দূতাবাস প্রাঙ্গণে আয়োজিত সমাবেশে দাবিটি জানানো হয়।

সংগঠনটির আহ্বায়ক ও বিশিষ্ট চিকিৎসক ফেরদৌস খন্দকারের সভাপতিত্বে আয়োজনটিতে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিনিরা ছাড়াও বিভিন্ন দেশের নাগরিকরা অংশ নেন। এ সময় অংশগ্রহণকারীরা মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে দীর্ঘদিন যাবত চলা হত্যা, ধর্ষণ ও বাস্তুচ্যুত করার অভিযোগ করেন।

সমাবেশে অংশগ্রহণকারীরা ‘হত্যা বন্ধ করো’, ‘নির্যাতন থামাও’, ‘বিচার নিশ্চিত করো’, ‘রোহিঙ্গা শরণার্থীদের অধিকার দিয়ে নিজ দেশে ফিরিয়ে নাও’ বলে স্লোগান দিতে থাকেন। বাংলাদেশি গণমাধ্যম কর্মী ছাড়াও এবার উল্লেখযোগ্য সংখ্যক বিদেশি সাংবাদিকও সমাবেশে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন :- সু চিকে ‘সাধু’ তৈরির নেপথ্যে পশ্চিমারা

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফেরদৌস খন্দকার বলেছেন, ‘বিষয়টি কেবল বাংলাদেশের জন্য সমস্যা নয়। এটি গোটা মানবতার সংকট। নিরপরাধ নারী, শিশুসহ সর্বস্তরের রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমার যে রাষ্ট্রীয় সন্ত্রাস চালিয়েছে তার বিচার হতেই হবে।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড