• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গোপনে ইরানের সঙ্গে সম্পর্ক তৈরির চেষ্টা করছে সৌদি

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ডিসেম্বর ২০১৯, ১৫:৩৮
সালমান ও রুহানি
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : এপি)

মধ্যপ্রাচ্যের দেশ ইরানের সঙ্গে গোপনে সুসম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে সৌদি আরব। শনিবার (১৪ ডিসেম্বর) প্রকাশিত এক খবরে এ তথ্য জানিয়েছে আমেরিকার প্রভাবশালী গণমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নাল’।

এ বিষয়ে ‘ওয়াল স্ট্রিট জার্নালে’ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক অবনতি হয়েছে। এ কারণে সৌদি অর্থনীতি আরও শোচনীয় হয়ে পড়বে বলে ধারণা করছেন দেশটির কর্মকর্তারা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চরম অর্থনৈতিক দুরবস্থার সম্মুখীন হলে যুক্তরাষ্ট্র ও অন্য মিত্ররা কতটা পৃষ্ঠপোষকতা দেবে তা নিয়ে সৌদি কর্মকর্তারা উদ্বিগ্ন। এ অবস্থায় তারা ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের পথ বেছে নেওয়াকে শ্রেয় মনে করছেন।

গত সেপ্টেম্বরে সৌদি আরবের একটি তেল শোধনাগারে হামলা চালায় হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সেনাবাহিনী। ওই হামলার জন্য আমেরিকা এবং সৌদি আরব ইরানকে দায়ী করেছিল। তবে ইরান সে অভিযোগ নাকচ করেছে।

একজন উচ্চপদস্থ সৌদি কর্মকর্তা জানিয়েছেন, ইরানের ব্যাপারে তাদের দৃষ্টিভঙ্গি বদলানো শুরু করেছে সৌদি প্রশাসন। সাম্প্রতিক মাসগুলোতে ওমান, কুয়েত ও পাকিস্তানের মাধ্যমে সরাসরি বার্তা বিনিময় করেছেন সৌদি আরব এবং ইরানের কর্মকর্তারা।

অন্যদিকে ইরানের কর্মকর্তাদের মতে, তেহরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বাধ্য হয়েছে রিয়াদ। ইরান কখনোই সৌদি আরবের সঙ্গে উত্তেজনা চায় না।

ওডি/এসসা

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড