• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সু চিকে ‘সাধু’ তৈরির নেপথ্যে পশ্চিমারা

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ডিসেম্বর ২০১৯, ১৪:০৪
অং সান সু চি
শান্তিতে নোবেলজয়ী নেত্রী অং সান সু চি (ছবি : গ্লোবাল নিউজ)

পশ্চিমা বিশ্বের নেতারা মিয়ানমার নেত্রী অং সান সু চিকে অনেক আগেই ‘সাধু’ হিসেবে বিবেচিত করেছিলেন। যদিও তিনি শুরু থেকেই তাদের হতাশ করে আসছেন।

আন্তর্জাতিক পরিমণ্ডলের ধারণা অনুযায়ী, সু চির মতো খুব কম নেতাই আছেন যারা এতো উপরে যেতে পেরেছেন। ২০১৩ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হওয়ার পর দীর্ঘদিনের গৃহবন্দি দশা থেকে মুক্তি পান সু চি। যার প্রেক্ষিতে দেশটির সামরিক সরকারের ওপর একে একে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার চাপও কমতে শুরু করে।

সে সময় ব্রিটিশ পার্লামেন্টে তাকে ‘একটি দেশের বিবেক ও মানবতার নায়িকা’ হিসেবে আখ্যায়িত করা হয়। দীর্ঘ সময় বন্ধ থাকার পর ২০১৫ সালে মিয়ানমারে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। যেখানে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) প্রথমবার বড় জয় উদযাপন করে। নোবেল জয়ী এই নেত্রীর বিরল সফলতার কারণে পশ্চিমাদের অনেকেই তাকে এশিয়ার নেলসন ম্যান্ডেলা হিসেবে আখ্যা দেন।

মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাখাইনে হাজার হাজার রোহিঙ্গা মুসলিমকে গণহত্যার অভিযোগে সম্প্রতি ‘মানবতার নায়িকা’ হেগে আন্তর্জাতিক আদালতে নিজ দেশকে রক্ষার জন্য হাজির হয়েছিলেন। যেখানে পরোক্ষভাবে তিনি নৃশংসতার বিষয়টি স্বীকার করেন।

আরও পড়ুন :- আদালতে সু চির ‘মিথ্যাচার’ রোহিঙ্গাদের প্রত্যাখ্যান

বিশ্লেষকদের মতে, মিয়ানমারের স্বাধীনতার পর সামরিকবাহিনীর শাসনকালে দেশটিতে এক জাতিগত কলহ দেখা দেয়। ২০১৫ সালে অনুষ্ঠিত নির্বাচনের পর পূর্বের সেই অবস্থান অপরিবর্তিত থাকে। যা এখনো বিদ্যমান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড