• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তাল ভারত ভ্রমণে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-কানাডার সতর্কতা

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ডিসেম্বর ২০১৯, ১৩:২৪
আসামে বিক্ষোভ
আসামের সড়কে বিক্ষোভরত জনতা (ছবি : ইন্ডিয়া টুডে)

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (এনআরসি) আইনে পরিণত হয়েছে। এর প্রতিবাদে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামসহ বিভিন্ন অঞ্চল। এর প্রভাব পড়তে শুরু করেছে বহির্বিশ্বে।

উত্তাল ভারতের এসব অঞ্চল ভ্রমণে নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা। বিশেষ প্রয়োজন ছাড়া নাগরিকদের এই রাজ্যগুলো ভ্রমণ এবং অবস্থান না করার পরামর্শ দেওয়া হয়।

কর্তৃপক্ষের বরাতে গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাতে রাষ্ট্রপতির স্বাক্ষরের পরই এনআরসি ভারতীয় আইনে পরিণত হয়। এর পরই আসাম, ত্রিপুরা ও মেঘালয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এমনকি আসামের গুয়াহাটিতে অনির্দিষ্টকালের কারফিউ জারি হয়। মোবাইল ইন্টারনেট ও এসএমএস সেবা স্থগিত রাখা হয়েছে।

বিশ্লেষকদের মত, এমন সংকটময় পরিস্থিতিতে এসব রাজ্য ভ্রমণের সময় গাড়িতে ভাঙচুর হতে পারে। এ কারণে তিনটি দেশ তাদের নাগরিকদের সতর্ক করে থাকতে পারে।

এর আগে সোমবার (৯ ডিসেম্বর) ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটিতে প্রতিবেশী দেশ পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিম অনুপ্রবেশকারীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। পার্লামেন্টে বিলটি উত্থাপন করেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন :- আসামে মুখ্যমন্ত্রীর বাড়িতে হামলা

এরপর বুধবার (১১ ডিসেম্বর) রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি। আর বিপক্ষে পড়েছে ১০৫টি ভোট। যার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার রাতে বিতর্কিত এই বিলটিতে রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে আইনে পরিণত করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড