• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘দ্য নিউ ইয়র্ক টাইমসের’ প্রতিবেদন

ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহারের দাবি প্রমাণিত

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ডিসেম্বর ২০১৯, ১২:১৭
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবিসূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট)

ক্রমশ অস্বস্তিতে পড়তে শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে তার বিরুদ্ধে করা ক্ষমতার অপব্যবহারের অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে জানিয়েছে জুডিশিয়াল কমিটি। যে কারণে শিগগিরই ট্রাম্পের বিরুদ্ধে ইম্পিচমেন্ট প্রস্তাব নিয়ে হাউস অফ রিপ্রেজেন্টেটিভে একটি ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

মার্কিন গণমাধ্যম ‘দ্য নিউ ইয়র্ক টাইমসের’ প্রতিবেদনে জানানো হয়, ইম্পিচমেন্ট বাস্তবায়িত হলে দ্রুতই ডোনাল্ড ট্রাম্পকে মার্কিন প্রেসিডেন্টের পদ ছাড়তে হবে। যে কারণে তার বিরুদ্ধে আনিত যাবতীয় দুর্নীতির অভিযোগ তদন্তে সম্প্রতি একটি জুডিশিয়াল কমিটি নিয়োগ করেছিল হাউস অফ রিপ্রেজেন্টেটিভ। গত শুক্রবার (১৩ ডিসেম্বর) সেই কমিটি তাদের তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে।

আগামী বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। যেখানে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রার্থী হতে পারেন মার্কিন ডেমোক্র্যাট পার্টির নেতা জো বাইডেন। তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে টানা আট বছর যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

আদালতে ট্রাম্পের বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে- সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প ইউক্রেনকে দেওয়া ৪০ কোটি ডলারের সামরিক সাহায্য বাতিলের ঘোষণা দেন। এর পরপরই তিনি সে দেশের প্রেসিডেন্টকে টেলিফোনে বলেন, কয়েকটি শর্ত মেনে চললে তিনি পুনরায় ইউক্রেনকে সামরিক সাহায্য প্রদান করবেন।

আরও পড়ুন :- ইসরায়েল-যুক্তরাষ্ট্রের জন্য বিপদ হতে পেরে গর্বিত : হিজবুল্লাহ

মূলত এসব কথা প্রকাশ্যে আসার পরই স্পিকার ট্রাম্পের বিরুদ্ধে ইম্পিচমেন্ট প্রক্রিয়া চালুর সিদ্ধান্ত নেন। যার ফলশ্রুতিতে এবার তার বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহারের অভিযোগটি প্রমাণিত হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড