• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেইজিংয়ে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত

  জেইউএফই প্রতিনিধি, চীন

১৩ ডিসেম্বর ২০১৯, ১৯:৫৯
চীন
ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে আলোচনা সভা (ছবি : সংগৃহীত)

চীনের বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ পালন করা হয়েছে। কেন্দ্রীয় থিমের সঙ্গে সামঞ্জস্য রেখে সত্য বা মিথ্যা যাচাইয়ের বিষয়ে সচেতনতা তৈরি এবং তারপর সোশ্যাল মিডিয়ায় তথ্য ভাগ করে নেওয়া ছিলো এই অনুষ্ঠানের লক্ষ্য।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বেইজিংয়ের দূতাবাস প্রাঙ্গণে এই দিবস পালন করা হয়। দূতাবাসের রাষ্ট্রদূত মাহবুব উজ জামানের সভাপতিত্বে এক আলোচনা সভারও আয়োজন করা হয়।

সভায় বক্তারা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল অর্থনীতিতে রূপান্তর করতে এবং ২০৪১ সালের মধ্যে জ্ঞান-ভিত্তিক অর্থনীতিতে রূপান্তর করার ব্যাপারে আলোচনা করেন। বক্তারা ৪আর প্রযুক্তি থেকে উদ্ভূত চ্যালেঞ্জগুলোকে স্পর্শ করে এবং ডিজিটাল বাংলাদেশের চারটি স্তম্ভকে ডিজিটাইজেশন করার ক্ষেত্রে সরকারের উল্লেখযোগ্য সাফল্য তুলে ধরেন। এই অঞ্চলগুলো হলো- জনগণের সঙ্গে যোগাযোগ, উচ্চ প্রযুক্তির আইসিটি ও শিল্প উন্নয়ন, ই-গভর্নেন্স ও মানবসম্পদ উন্নয়ন।

বক্তারা আইটি পণ্য, সমাধান, কল সেন্টার এবং বড় ডেটা ম্যানেজমেন্টের বিপুল সম্ভাবনার বিষয়ে মন্তব্য করে বলেন, ‘যেখানে বাংলাদেশ কেবল যুবকদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে পারে না, রপ্তানি আয়ও বাড়িয়ে তুলতে পারে।’ তারা পর্যবেক্ষণ করেছেন যে, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত থেকে রপ্তানি বাড়াতে এবং ভবিষ্যতে এটিকে রপ্তানি অর্জনের শীর্ষস্থান হিসেবে রূপান্তর করার সম্ভাবনা রয়েছে। এছাড়াও বক্তারা উচ্চ-প্রযুক্তি স্থানান্তর এবং চীন থেকে সরাসরি বিদেশি বিনিয়োগের লক্ষ্য নিয়ে বাণিজ্য ও বিনিয়োগের প্রচারমূলক অনুষ্ঠানের আয়োজনের ওপরও জোর প্রদান করেন। তারা সম্ভাব্য বাংলাদেশি আইটি গ্র্যাজুয়েটস, পেশাদার এবং বৈজ্ঞানিক গবেষকদের আরও প্রশিক্ষণ, গবেষণা ও বৃত্তি প্রদানের লক্ষ্যে দ্বিপক্ষীয় আদান-প্রদান ও সহযোগিতা গভীর করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। বিদেশে বাংলাদেশকে ব্র্যান্ড করার জন্য ডিজিটালাইজড উপায় নিয়োগ করা প্রয়োজন এবং কার্যকরভাবে উপযুক্ত তথ্য এবং পরিসেবা সরবরাহ করতে হবে বলে জানান তারা।

রাষ্ট্রদূত মাহবুব উজ জামান দিবসের মূল প্রতিপাদ্য তুলে ধরে বলেন, ‘২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত অর্থনীতিতে রূপান্তরিত করতে আইটি ও সোশ্যাল মিডিয়া প্রধান অনুঘটক হিসেবে কাজ করতে পারে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড