• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশাল জয় পেলেন বরিস জনসন

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৯, ১১:৩১
যুক্তরাজ্য-নির্বাচন
বরিস জনসন, ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে বিশাল জয় পেয়েছে বরিস জনসনের কনজারভেটিভ পার্টি। এই প্রতিবেদনে লেখা পর্যন্ত ৬৪৯টি আসনের মধ্যে ৩৬৪টি আসনে জয় পেয়েছে তারা। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের জন্য ৩২৬ আসন প্রয়োজন ছিল। সে হিসাবে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনের চেয়েও বেশি আসন পেয়েছে দলটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ৬৫০টি আসনের মধ্যে এখন পর্যন্ত ৬৪৯টির ফলাফল ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে ৩৬৪ আসন নিয়ে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করল কনজারভেটিভ পার্টি। গত বারের চেয়ে তারা ৪৭টি আসন বেশি পেয়েছে। অন্যদিকে লিবারেল পার্টি পেয়েছে ২০৩টি আসন, যা গতবারের চেয়ে ৫৯টি কম।

একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর বরিস জনসন জানান, এর মাধ্যমে তাকে ব্রেক্সিট কার্যকর করার সুযোগ দেওয়া হলো। তিনি আগামী মাসেই ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যকে বের করে আনবেন। জনসন বলেন- এটা দেখে মনে হচ্ছে যে, ব্রেক্সিট কার্যকর করার জন্য জনগণ আমাদের হাতে ক্ষমতা তুলে দিল।

নির্বাচনের ফলাফল সম্পর্কে লেবার পার্টির নেতা জেরেমি করবিন জানান, তাদের খুব ‘হতাশাজনক রাত’ গেছে। এছাড়া ভবিষ্যতে তিন আর নির্বাচনে লড়বেন না বলেও ঘোষণা দেন। করবিন বলেন, লেবার পার্টি ‘আশা সঞ্চারক’ ইশতেহার দিয়েছিল। কিন্তু ব্রেক্সিট ইস্যু নিয়ে তা উপেক্ষিত হয়েছে।

প্রসঙ্গত বিবিসির বুথফেরত জরিপে বলা হয়েছিল, এবার ৩৬৮টি আসনে জয় পাবে কনজারভেটিভরা, যা ২০১৭ সালের নির্বাচনের চেয়ে ৫০টি বেশি। অন্যদিকে লেবার পার্টি পাবে ১৯১টি আসন। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি ৫৫টি, লিবারেল ডেমোক্র্যাটস ১৩টি ও দ্য ব্রেক্সিট পার্টি একটি আসনও পাবে না বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড