• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল আসাম, নিহত ৩

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৯, ২২:৪৯
ভারত-আসাম
নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল আসাম, ছবি : এনডিটিভি

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে উত্তাল আসাম রাজ্য। ভারতের রাজ্যসভায় এই বিল পাস হওয়ার পর থেকেই সেখানকার বাসিন্দারা প্রতিবাদ শুরু করে, যা বৃহস্পতিবার সহিংস রূপ নেয়। ইতোমধ্যে এই সহিংসতায় ৩ জন নিহত হয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, উত্তাল আসামের গুয়াহাটিতে পুলিশের গুলিতে অন্তত তিনজন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও অনেকে। বুধবার রাতে সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পরই সেখানে কারফিউ জারি করা হয়। তারপরও আন্দোলন দমানো যায়নি।

বৃহস্পতিবার সন্ধ্যায় কারফিউ ভেঙে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। আন্দোলনকারীদের দমাতে এক পর্যায়ে গুলি ছোড়ে পুলিশ। এতে তিন আন্দোলনকারী নিহত হন এবং আহত হয়েছেন অনেকে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

উত্তেজনার প্রেক্ষিতে বৃহস্পতিবারই আসামের ১০টি জেলায় ইন্টারনেট সেবা আরও ৪৮ ঘণ্টার জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এছাড়া যেখানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে সেই চারটি এলাকায় সেনা মোতায়েন করা হয়।

এ সম্পর্কে আসামের অতিরিক্ত মুখ্যসচিব কুমার সঞ্জয় কৃষ্ণা জানান, আসামের ১০ জেলায় আরও ৪৮ ঘণ্টা ইন্টারনেট সেবা বন্ধ থাকবে। বৃহস্পতিবার বিকাল থেকে এটি কার্যকর হবে।

প্রসঙ্গত, ভারতজুড়ে বিতর্কের মধ্যেই রাজ্যসভায় পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। সোমবার বিলটি লোকসভায় পাস হয়। এরপর এটি উত্থাপন করা হয় রাজ্যসভায়। আর এখানেও শেষ হাসি হাসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ বিলে ২০১৫ সালের আগে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে আসা অমুসলিম অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার পথ সহজ করার কথা বলা হয়েছে।

বুধবার দিনভর রাজ্যসভায় বিতর্কের পর শেষ পর্যন্ত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি এবং বিপক্ষে পড়ে ১০৫টি ভোট। ৮ ঘণ্টার বেশি সময় ধরে বিতর্কের পর বিলটি পাস হয়। ফলে এ বিষয়ে আইন তৈরিতে আর কোনো বাধা থাকল না।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড