• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নীরবতার কারণে সমালোচিত সু চি

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৯, ১৮:৪৭
মিয়ানমার-রোহিঙ্গা-গাম্বিয়া
অং সান সু চি, ছবি : সংগৃহীত

রোহিঙ্গা গণহত্যায় নীরব থাকার কারণে সমালোচিত হয়েছেন অং সান সু চি। বৃহস্পতিবার জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে শুনানির শেষ দিনে সু চির সমালোচনা করা হয়।

মালয়েশিয়ার সংবাদ মাধ্যম নিউ স্ট্রেইটস টাইমস এক প্রতিবেদনে জানায়, রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চালানোর পরও নীরব রয়েছেন অং সান সু চি। এমনকি আন্তর্জাতিক আদালতে মিয়ানমার সেনাবাহিনীর পক্ষ নিয়েই কথা বলছেন তিনি। আর এটি নিয়েই সমালোচনা করেছেন গাম্বিয়ার আইনজীবীরা।

সু চির উদ্দেশে গাম্বিয়ান আইনজীবী ফিলিপে স্যান্ডস বলেন- ম্যাডাম এজেন্ট, আপনার নীরবতা উচ্চারিত শব্দের চেয়েও অনেক বেশি কথা বলছে। একসময় ধর্ষণ নিয়ে খুব সরব ছিলেন। কিন্তু এখন এত নীরব কেন?

এ দিন আরেক আইনজীবী পল রেইখলার বলেন, যেসব নবজাতককে মায়ের কাছ থেকে ছিনিয়ে নিয়ে নদীতে ছুড়ে ফেলা হয়েছে তাদের মধ্যে কয়জন সন্ত্রাসী ছিল। গণহত্যাকে অভ্যন্তরীণ সশস্ত্র সংঘর্ষ উল্লেখ করে চাপা দেওয়া যাবে না।

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিশাল সামরিক অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এতে প্রায় ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা ওই রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। মূলত এই অভিযান নিয়েই ১০ থেকে ১২ ডিসেম্বর জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে শুনানি অনুষ্ঠিত হয়।

ওডি/ডিএইচ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড