• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা গণহত্যা মামলা 

রাতেই শেষ হচ্ছে শুনানি, রায় কখন

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৯, ১৮:৩৭
মিয়ানমার
আন্তর্জাতিক আদালতে গাম্বিয়া ও মিয়ানমারের প্রতিনিধিরা (ছবি : বিবিসি)

বহুল আলোচিত রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আর কয়েকঘণ্টা পরেই শেষ হচ্ছে। নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) তৃতীয় দিনের শুনানির শুরুতে যুক্তি তুলে ধরেন গাম্বিয়ার পক্ষের আইনজীবীরা। রাত সাড়ে ১০টায় মিয়ানমারের আইনজীবীরা নিজেদের পক্ষে যুক্তি উপস্থাপন করবেন।

এ দিকে এর মধ্যেই ওঠেছে বহুল আলোচিত এই মামলার রায় কখন ঘোষণা করা হবে সেই প্রশ্ন। অবশ্য রায়ের জন্য বেশিদিন অপেক্ষা করতে হবে না। আগামী ৩০ দিনের মধ্যেই এই মামলার রায় ঘোষণা করা হবে। খবর ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’।

এই মামলায় গাম্বিয়ার পক্ষের আইনজীবী পল রাইখলারের বক্তব্যের বরাতে ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’ জানিয়েছে, রায় ঘোষণা করা হবে শুনানি শেষ হওয়ার পরবর্তী ৩০ কর্মদিবসের মধ্যে। রায়ে আন্তর্জাতিক আদালত মিয়ানমারকে যে নির্দেশ দেন, তা পরবর্তী চারমাসের মধ্যেই বাস্তবায়ন করতে হবে। আর যদি মিয়ানমার তা পালনে ব্যর্থ হয়, তবে আদালত ব্যবস্থা নেবেন।

২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর সহিংসতা জোরদার করে মিয়ানমার সেনাবাহিনী। হত্যাকাণ্ড, ধর্ষণ ও ঘরবাড়িতে অগ্নিসংযোগের মুখে জীবন ও সম্ভ্রম বাঁচাতে নতুন করে ৭ লাখ ৪০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সরকারের নৃশংসতাকে ‘গণহত্যা’ অ্যাখ্যা দিয়ে গত ১১ নভেম্বর আন্তর্জাতিক আদালতে মামলা করে গাম্বিয়া। আদালত মিয়ানমারের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন। শুরুতে আন্তর্জাতিক আদালতের দেওয়া তদন্তের নির্দেশ প্রত্যাখ্যানের কথা বললেও শেষ পর্যন্ত মামলা লড়ার ঘোষণা দেয় মিয়ানমার সরকার।

গত মঙ্গলবার (১০ ডিসেম্বর) এই মামলার শুনানির প্রথমদিনে নিজেদের বক্তব্য তুলে ধরে গাম্বিয়া। পরদিন বুধবার (১১ ডিসেম্বর) নোবেলজয়ী নেত্রী অং সান সু চি মিয়ানমারের পক্ষে বক্তব্য তুলে ধরেন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড