• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারের সেনাবাহিনী ‘অযোগ্য’

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৯, ১৭:৩০
মিয়ানমার-রোহিঙ্গা-গাম্বিয়া
আন্তর্জাতিক বিচার আদালত, ছবি : সংগৃহীত

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গা গণহত্যা বিষয়ে মিয়ানমারের সেনাবাহিনীকে ‘অযোগ্য’ বলা হয়েছে। বৃহস্পতিবার শেষ দিনের শুনানিতে মিয়ানমার সেনাবাহিনীর এমন সমালোচনা করেন গাম্বিয়া পক্ষের আইনজীবীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর সমালোচনা করেছেন গাম্বিয়া পক্ষের আইনজীবীরা। এ সময় মানবাধিকার লঙ্ঘন বিষয়ে তদন্ত ও বিচার করতে মিয়ানমারের সেনাবাহিনী ‘অযোগ্য’ বলে উল্লেখ করেন তারা।

রোহিঙ্গা গণহত্যা নিয়ে গাম্বিয়ার পক্ষ থেকে শেষ দিনের শুনানিতে অংশ নেন মার্কিন আইনজীবী পল রাইখলার। এ সময় জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের প্রতিবেদন উল্লেখ করে তিনি বলেন, মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ ৬ কর্মকর্তা গণহত্যায় অভিযুক্ত হয়েছেন। তাদের বিচারের আওতায় আনার জন্য পরামর্শও দিয়েছে ওই মিশন।

এ সময় মিয়ানমারের এক সেনা সদস্যের তত্ত্বাবধানে পেছনে হাত বাঁধা অবস্থায় ১০ রোহিঙ্গা মুসলিমের ছবি ১৭ জন বিচারককে প্রদর্শন করা হয়। এছাড়া রক্তাক্ত এক ছবিও দেখানো হয় তখন।

এসবের প্রেক্ষিতে মিয়ানমারে পরবর্তীকালে যেন এমন ঘটনা আর না ঘটে সেজন্য আহ্বান জানান আন্তর্জাতিক আদালতের বিচারকরা। একই সঙ্গে এ ব্যাপারে প্রয়োজনীয় ‘প্রতিরোধমূলক ব্যবস্থা’ গ্রহণেরও আহ্বান জানান তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড