• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে নিষেধাজ্ঞায় জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৯, ১২:০৮
অ্যান্তোনিও গুতেরেস
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস (ছবি : এপি)

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে বলে মন্তব্য করেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বুধবার (১১ ডিসেম্বর) নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাব নিয়ে নিজের পর্যায়বৃত্তিক প্রতিবেদন তুলে ধরতে গিয়ে এ মন্তব্য করেন তিনি। খবর ‘ইরনা’।

এ সময় গুতেরেস বলেন, পরমাণু সমঝোতা থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র অন্যায় করেছে। কেবল তাতেই থেমে থাকেনি মার্কিনিরা, উল্টো ইরানের বিরুদ্ধে বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা। এ ধরনের আচরণ কখনোই কাম্য নয়।

এরপর তিনি যোগ করেন, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী বিশ্বের সকল দেশের সঙ্গে ইরানের বাণিজ্যিক লেনদেন করতে পারার কথা। কিন্তু আমেরিকার কারণে তা সম্ভব হচ্ছে না।

জাতিসংঘ মহাসচিব তার প্রতিবেদনে উল্লেখ করেন, আমেরিকা প্রতিনিয়ত ইরানের সামনে নতুন নতুন চ্যালেঞ্জ সৃষ্টি করছে। কিন্তু এরপরও ইরান পরমাণু সমঝোতায় অটল রয়েছে, যা সত্যিই প্রশংসনীয়।

প্রাণঘাতী মালামাল ও অস্ত্র পরিবহনের অভিযোগে বুধবার (১১ ডিসেম্বর) ইরানের বৃহত্তম এয়ারলাইন এবং দেশটির জাহাজ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এরপরই এসব কথা বলেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড