• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাইজারে সন্ত্রাসী হামলায় ৭১ সেনা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৯, ১১:০৪
জঙ্গি হামলা
হামলায় হতাহতদের হেলিকপ্টারে তোলা হচ্ছে (ছবিসূত্র : রয়টার্স)

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের পশ্চিমাঞ্চলীয় মালি সীমান্তবর্তী একটি সামরিক ক্যাম্পে জঙ্গি হামলায় অন্তত ৭১ সেনার প্রাণহানি হয়েছে। এতে গুরুতর আহত হয়েছেন বাহিনীর আরও বেশকিছু সদস্য। এবার প্রায় শতাধিক জঙ্গি হামলাটি চালিয়েছে বলে মালির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়। খবর ‘রয়টার্স’।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে মন্ত্রণালয় দাবি করে, ‘দুঃখের সঙ্গে জানানো হচ্ছে, এখন পর্যন্ত ৭১ সেনা প্রাণ হারিয়েছেন এবং ১২ জন গুরুতর আহত হয়েছেন। তাছাড়া আরও বেশ কয়েকজন এখনো নিখোঁজ রয়েছেন।’

বিবৃতিতে জানানো হয়, বুধবার (১১ ডিসেম্বর) বিকালে শতাধিক ভারী অস্ত্রসহ মুখোশধারী জঙ্গিরা হামলাটি চালিয়েছে। যদিও এবার সেনাদের পক্ষ থেকেও জঙ্গিদের পাল্টা জবাব দেওয়া হয়। এতে সন্ত্রাসী গোষ্ঠীটির বেশকিছু সদস্য নিহত হয়েছে। তখন উভয় পক্ষের মধ্যে টানা তিন ঘণ্টা যাবত লড়াই অনুষ্ঠিত হয়।

নিরাপত্তা সূত্রের দাবি, জঙ্গিরা ক্যাম্পটিতে বেশ কয়েকটি কামান থেকে গোলাবর্ষণ করেছে। মূলত গোলাবারুদ ও বোমার আঘাতেই অনেক সেনা সদস্য প্রাণ হারিয়েছেন। যদিও মর্মান্তিক এ হামলার দায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন স্বীকার করেনি।

আরও পড়ুন :- আফগানিস্তানে মার্কিন ঘাঁটিতে আত্মঘাতী হামলায় নিহত ৫

বিশ্লেষকদের মতে, দীর্ঘদিন যাবত জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে নাইজারের সেনা সদস্যরা। চলতি বছরের মে থেকে জুলাই মাসের মধ্যে দেশটির বিভিন্ন শহরে ইসলামিক স্টেট (আইএস) সমর্থিত জঙ্গি সংগঠনটির হামলায় অন্তত অর্ধশতাধিক সেনার প্রাণহানি হয়। এতে গুরুতর আহত হন বাহিনীর বহু সদস্য।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড