• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজ্যসভায়ও পাস নাগরিকত্ব সংশোধনী বিল, উত্তাল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর ২০১৯, ২২:৪৬
ভারত
নাগরিকত্ব বিলের বিরোধিতায় উত্তাল উত্তর-পূর্ব ভারত, ছবি : বিবিসি

ভারতজুড়ে বিতর্কের মধ্যেই রাজ্যসভায় পাস হলো নাগরিকত্ব সংশোধনী বিল। সোমবার বিলটি লোকসভায় পাস হয়। এরপর এটি উত্থাপন করা হয় রাজ্যসভায়। আর এখানেও শেষ হাসি হাসলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ বিলে ২০১৫ সালের আগে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে আসা অমুসলিম অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার পথ সহজ করার কথা বলা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইট্টিন জানায়, বুধবার দিনভর রাজ্যসভায় বিতর্কের পর শেষ পর্যন্ত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়েছে। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি এবং বিপক্ষে পড়েছে ১০৫টি ভোট। ৮ ঘণ্টার বেশি সময় ধরে বিতর্কের পর বিলটি পাস হয়। ফলে এ বিষয়ে আইন তৈরিতে আর কোনো বাধা থাকল না।

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিরোধীদের কটাক্ষ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, বিলে ৬টি ধর্মের কথা বলা হয়েছে। কিন্তু বিরোধীরা একটি ধর্ম নিয়ে ভাবছেন। ভারত কোনো দিনই মুসলিম-মুক্ত দেশ হবে না। দেশভাগের সময় কেন চুপ ছিল কংগ্রেস?

এই বিল সম্পর্কে বিরোধীরা বলছে, নাগরিকত্ব বিলের সাহায্যে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার ব্যবস্থা করছে সরকার। এ বিষয়ে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেন- দেশের অর্থনীতি যখন বিপন্ন, কৃষকরা ফসলের দাম না পেয়ে আত্মহত্যা করছেন তখন বিজেপি সবার নজর ঘোরাতে নাগরিকত্ব বিল, এনআরসি ইস্যুকে কাজে লাগাচ্ছে৷

এ দিকে নাগরিকত্ব বিলের বিরোধিতায় উত্তাল হয়ে উঠেছে উত্তর-পূর্ব ভারত। ইতোমধ্যে সেখানে কারফিউ জারি করা হয়েছে। চলমান এই পরিস্থিতি সামাল দিতে কাশ্মীর থেকে ৫ হাজার আধাসামরিক বাহিনী উত্তর-পূর্বের রাজ্যগুলোতে মোতায়েন করা হয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড