• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় ক্ষেপণাস্ত্র মজুদে টানেল বানাচ্ছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর ২০১৯, ১৮:৩৮
সিরিয়া-ইরান-যুক্তরাষ্ট্র-ইসরায়েল
সিরিয়ায় ইরানের ভূ-গর্ভস্থ টানেল, ছবি : ফক্স নিউজ

ক্ষেপণাস্ত্র এবং ব্যাপক পরিমাণ অস্ত্রসম্ভার জমাতে সিরিয়ায় ভূ-গর্ভস্থ টানেল তৈরি করছে ইরান। সম্প্রতি এক গোয়েন্দা প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

মার্কিন সংবাদ মাধ্যম ফক্স নিউজ এক প্রতিবেদনে জানায়, সিরিয়ায় ব্যাপক পরিমাণ ক্ষেপণাস্ত্র ও অন্যান্য অস্ত্র জমাতে মাটির নিচে টানেল তৈরি করছে ইরান। স্যাটেলাইটের ছবি বিশ্লেষণ করে এই তথ্য পেয়েছে ফক্স নিউজ। অন্যদিকে পশ্চিমা গোয়েন্দারাও এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

তথ্য বলছে, সিরিয়ার পূর্বাঞ্চলে ইমাম আলি সামরিক ঘাঁটিতে মাটির নিচে এই টানেল নির্মাণ করছে ইরান। এটি ৪০০ ফুট লম্বা, ১৫ ফুট চওড়া এবং ১৩ ফুট গভীর।

ইরানের এই টানেল নির্মাণ সম্পর্কিত প্রথম ছবিটি তোলা হয় ৫ অক্টোবর। এর দুই সপ্তাহ পর টানেলের প্রবেশ পথ লুকানোর জন্য তাতে ছাদ দেওয়া হয় যেন আকাশ থেকে সেটি চিহ্নিত করা না যায়।

পশ্চিমা গোয়েন্দারা বলছে, টানেলের নির্মাণ কাজ শেষ পর্যায়ে। দ্রুতই এটির কার্যক্রম শুরু হবে। এই টানেলে ইরান তাদের ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য অস্ত্র মজুদ করবে।

প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরেই ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে ইরানের চূড়ান্ত উত্তেজনা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রের মিত্র ইসরায়েলে সহজেই হামলা চালানোর জন্য ইরাক, সিরিয়া এবং লেবাননে ইরান অস্ত্র মজুদ করছে বলে দাবি করে আসছে পশ্চিমা গোয়েন্দারা। যদিও এ বিষয়ে মুখ খোলেনি তেহরান।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড