• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়েমেনের মসজিদে নামাজ পড়লেই গুণতে হবে ফি

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর ২০১৯, ১৫:৪৯
ইয়েমেনি মসজিদ
ইয়েমেনি মসজিদে মুসল্লিদের নামাজ আদায় (ছবিসূত্র : সিটিভি নিউজ)

মধ্যপ্রাচ্যে যুদ্ধবিধ্বস্ত দেশ ইয়েমেনের রাজধানী সানার নিকটবর্তী একটি মসজিদে এখন থেকে নামাজ পড়লেই পর্যাপ্ত সংখ্যক ফি প্রদান করতে হবে। সম্প্রতি মসজিদটির দেওয়ালে ছাপানো এমনই এক নোটিশের ছবি প্রকাশ করেছে শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা। আর সেই নির্দেশনা সম্বলিত নোটিশটি এরই মধ্যে সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছে।

নোটিশে বলা হয়, প্রতিদিন মসজিদটিতে ফজরের নামাজ পড়তে আসলে জনপ্রতি ১০০ ইয়েমেনি রিয়াল দিতে হবে। যদিও জুমার নামাজসহ গোটা সপ্তাহের সব নামাজ আদায়কারীকে ফি হিসেবে অবশ্যই ৫০ ইয়েমেনি রিয়াল প্রদান করতে হবে।

তাছাড়া রমজান মাসের তারাবিহ নামাজ আদায় করলে ফি হিসেবে ১০০ ইয়েমেনি রিয়াল দিতে হবে বলেও জানানো হয় নোটিশটিতে। এ ক্ষেত্রে মোট চার হাজার ইয়েমেনি রিয়াল প্রদানের মাধ্যমে গোটা মাস নিয়মিত মসজিদটিতে নামাজ আদায়ের সুযোগ করতে পারবেন একজন মুসল্লি।

এ দিকে মসজিদটির হুথি সুপারভাইজার এমন অযৌক্তিক পদক্ষেপের পক্ষে সাফাই গেয়ে বলেছেন, ‘মসজিদ পরিচালনার জন্য বিদ্যুৎ ও পানির বিলসহ বিভিন্ন বিল দিতে হয়। যে কারণে কর্তৃপক্ষের বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন।’

অপর দিকে মসজিদ কর্তৃপক্ষের সেই নোটিশ প্রকাশের পর এরই মধ্যে দেশব্যাপী ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। ইয়েমেনের তথ্যমন্ত্রী মুয়াম্মার আল-এরানি এমন পদক্ষেপের তীব্র সমালোচনা করে বলেন, ‘ইতিহাসের কোনো পর্যায়ে এমন ঘটনা ঘটেনি।’

আরও পড়ুন :- ইয়েমেনগামী ইরানি ক্ষেপণাস্ত্রের যন্ত্রাংশ জব্দ করল যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, গৃহযুদ্ধ শুরু হলে ২০১৪ সালে দেশটির রাজধানীসহ আশপাশের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ চলে যায় হুথি বিদ্রোহীদের হাতে। পরবর্তীকালে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটে বিদ্রোহী এই গোষ্ঠীটির বিরুদ্ধে লড়াই শুরু করে। ভয়াবহ এই যুদ্ধে এখন পর্যন্ত অন্তত ৯১ হাজারের বেশি অধিক ইয়েমেনির প্রাণহানি হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড