• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের পরমাণু সমঝোতা চুক্তি রক্ষায় সর্বোচ্চ সহায়তার আশ্বাস রাশিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৪
সের্গেই ল্যাভরভ
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ (ছবি : এপি)

পশ্চিমা দেশগুলোর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা চুক্তি রক্ষা করার জন্য রাশিয়া সর্বোচ্চ চেষ্টা করবে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। মঙ্গলবার (১০ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। খবর ‘ইরনা’।

সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা চুক্তি অবশ্যই রক্ষা করতে হবে। এই আন্তর্জাতিক চুক্তি রক্ষা করার জন্য রাশিয়া তার পক্ষে যা যা করা সম্ভব তার সবকিছুই করবে।

এ সময় বিশ্ব রাজনীতিতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইস্যু বলেও মন্তব্য করেন আমেরিকা সফররত রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তার ভাষায়, বর্তমানে এটি খুব গুরুত্বপূর্ণ একটি ইস্যু। কোনো স্বার্থান্বেষী গোষ্ঠী যাতে এই বিষয়টিকে ঘিরে তৈরি হওয়া অস্থিতিশীল পরিস্থিতির সুযোগ নিতে না পারে সে ব্যাপারে সবাইকে সচেষ্ট থাকতে হবে।

২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা চুক্তি থেকে একতরফাভাবে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। এ সময় ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে তারা। তখন ওই সমঝোতা চুক্তিতে স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন ইরানকে পরমাণু সমঝোতায় অটল থাকার আহ্বান জানায়। আর তারা মার্কিনিদের ছাড়াই এ সমঝোতায় ইরানকে যেসব আর্থিক সুবিধা দেওয়ার কথা ছিল তা বাস্তবায়নের আশ্বাস দেয়। কিন্তু এক বছরেও এই তিনটি দেশ এবং ইউ তাদের প্রতিশ্রুতি রক্ষা করেনি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড