• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এনআরসি ইস্যুতে উত্তাল আসাম

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর ২০১৯, ১২:৩৮
আসাম বিক্ষোভ
আসামের সড়কে বিক্ষোভ (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (এনআরসি) লোকসভা থেকে পাস হয়ে গেছে। যার প্রতিবাদে অগ্নিগর্ভ হয়ে উঠছে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের পরিস্থিতি। এই বিল পাসের প্রতিবাদে গত সোমবার (৯ ডিসেম্বর) আসামজুড়ে ধর্মঘট চলছে।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল থেকে রাজ্যের গুয়াহাটি, ডিব্রুগড়সহ আশপাশের বিভিন্ন জায়গায় দোকানপাট বন্ধ ছিল। প্রতিবাদ ও বিক্ষোভে শামিল হয়েছে বিভিন্ন পেশাজীবী সংগঠন। এমনকি বহু লোক সড়কে নেমে নগ্ন হয়েও তাদের প্রতিবাদ জানিয়েছেন। রাজ্যের নিয়ন্ত্রণ ক্রমশ প্রশাসনের হাতের বাইরে চলে যাচ্ছে।

বিক্ষোভকারীদের রোষানলে পড়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল। এমনকি গুয়াহাটির বিজেপি সাংসদ কুইন ওঝার বাড়িতেও ভাঙচুর চালিয়েছে জনতা। বিতর্কিত এই বিলের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডেকেছে নর্থ ইস্ট স্টুডেন্টস ইউনিয়ন।

এবার কেবল আসামেই নয়, গোটা ত্রিপুরা, মণিপুর এবং অরুণাচলেও চলছে এনআরসিবিরোধী বিক্ষোভ। তবে পরিস্থিতি যে হাতের বাইরে যেতে পারে, এর আশঙ্কাও করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন :- এনআরসি ইস্যুতে অমিত শাহর ওপর মার্কিন নিষেধাজ্ঞার দাবি

যে কারণে সোমবার লোকসভায় বিল পেশের সময় তিনি বলেছিলেন, ‘এনআরসির মাধ্যমে স্থানীয় জনগণের স্বার্থ দেখা হবে, তাই এই বিক্ষোভ-আন্দোলনের কোনো প্রয়োজন নেই।’ এ ক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রীর কথা যে কেউই কানে তোলেননি, তা এ দিনের বিক্ষোভ থেকেই পুরোপুরি স্পষ্ট।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড