• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অমিত শাহর ওপর নিষেধাজ্ঞা চায় ইউএস কমিশন

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর ২০১৯, ১১:৩০
অমিত শাহ ও এনআরসি
ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও এনআরসি কার্যক্রম (ছবি : সম্পাদিত)

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (এনআরসি) পাস হলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং অন্যান্য জ্যেষ্ঠ নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে দাবি জানিয়েছে ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ)। খবর ‘ইউএনবির’।

সোমবার (৯ ডিসেম্বর) রাতে ভারতীয় লোকসভায় বিরোধী দলের তীব্র আপত্তি, হইচই এবং তর্কবিতর্কের মধ্যেই ৩১১-৮০ ভোটের ব্যবধানে বিলটি পাস হয়ে যায়। এবার বিতর্কিত এই বিলটিকে রাজ্যসভায় উত্থাপন করা হবে। এখানে পাস হলেই বিলটি রাষ্ট্রপতির অনুমোদনের মাধ্যমে আইনে পরিণত হবে।

বিলে বলা আছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগ পর্যন্ত বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে নিপীড়নের শিকার হয়ে ভারতে আসা ধর্মীয় সংখ্যালঘুরা অবৈধ অনুপ্রবেশকারী নয়। তাদের সবাইকে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। যদিও এক্ষেত্রে মুসলিমদের নাগরিকত্ব দেওয়া হবে না।

ইউএস কমিশন জানায়, ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল ক্রমশ বিপজ্জনক দিকে বাঁক নিচ্ছে। কেননা এখানে কেবল ধর্মকে মানদণ্ড হিসেবে ব্যবহার করা হয়েছে। যা সম্পূর্ণই ভারতের ধর্মনিরপেক্ষ মনোভাবের বিরোধী। একই সঙ্গে বিলটি দেশটির সংবিধানের প্রকাশ্য বিরোধিতা করে।

কমিশনের দাবি, ভারত সরকার এবার সেখানকার নাগরিকদের ধর্মের পরীক্ষা নিতে চাইছে। যার ফলে দেশটির কোটি কোটি মুসলিম জনগণ এক বিরাট সংকটের মধ্যে পড়তে পারেন। ইউএসসিআইআরএফ ভুক্ত সদস্যদের প্রায় এক দশকের বেশি সময় যাবত ভারতে প্রবেশের জন্য ভিসা দেওয়া হয় না।

আরও পড়ুন :- মিয়ানমারের চার জেনারেলের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

যদিও স্বরাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপি সভাপতি অমিত শাহ ভিন্ন দাবি করছেন। তিনি বলেন, ‘শরণার্থীদের দুর্বিষহ জীবন থেকে মুক্তি প্রদানের একমাত্র পথ হলো এই এনআরসি বিল। যার মাধ্যমেই কেবল শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের কাজ সহজভাবে সম্পন্ন হবে। যা কোনোভাবেই অসাংবিধানিক নয় এবং এর মাধ্যমে সংবিধানের অবমাননা করা হচ্ছে না।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড