• শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুনানিতে অংশ নিতে আন্তর্জাতিক আদালতে পৌঁছালেন সু চি

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ডিসেম্বর ২০১৯, ১৫:৪৪
মিয়ানমার
অং সান সু চি, ছবি : আল-জাজিরা

রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানিতে অংশ নিতে নেদারল্যান্ডের হেগে অবস্থিত আন্তর্জাতিক আদালতে পৌঁছেছেন মিয়ানমারের প্রতিনিধি অং সান সু চি। বাংলাদেশ সময় বিকাল ৩টার দিকে আদালতে পৌঁছান তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার হেগের আন্তর্জাতিক আদালতে পৌঁছেছেন অং সান সু চি। সেখানে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলার শুনানিতে অংশ নেবেন তিনি।

সু চি তার দেশীয় পোশাক পরেই আদালতে এসেছেন। তবে তিনি সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি। দেশটির গণতন্ত্রকামী এই নেতা মিয়ানমারের সামরিক একনায়কের বিরুদ্ধে লড়াইয়ের কারণে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন।

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিশাল সামরিক অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এতে প্রায় ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা ওই রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। মূলত এই অভিযান নিয়েই ১০ থেকে ১২ ডিসেম্বর আন্তর্জাতিক আদালতের শুনানিতে অংশ নেবেন সু চি।

এর আগে মিয়ানমারকে আন্তর্জাতিকভাবে বর্জনের ডাক দেয় ১০টি দেশের মানবাধিকার, শিক্ষাবিদ এবং পেশাদারদের ৩০টি সংগঠন। সোমবার মিয়ানমারকে বর্জনের ডাক দিয়ে লন্ডন থেকে ‘বয়কট মিয়ানমার ক্যাম্পেইন’ শুরু করে তারা।

ওডি/ডিএইচ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড