• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইএসের পুরনো ঘাঁটি রাক্কায় ঢুকেছে রুশবাহিনী

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ডিসেম্বর ২০১৯, ০৯:২০
সেনাবাহিনী
সিরিয়ায় প্রবেশ করেছে রাশিয়ান সেনাবাহিনী (ছবিসূত্র : আরটি)

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) পুরনো ঘাঁটি রাক্কায় এবার প্রবেশ করেছে রাশিয়ান সেনাবাহিনী। মূলত অঞ্চলটি থেকে মার্কিন সেনাদের প্রত্যাহারের পর সৃষ্ট শূন্যস্থান পূরণে রুশ প্রশাসনের এই পদক্ষেপ বলে দাবি বিশ্লেষকদের। 

সোমবার (৯ ডিসেম্বর) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিচালিত টিভি চ্যানেলের ‘জেডভেজদার’ প্রতিবেদনে জানানো হয়, শহরটিতে রুশ সেনারা মানবিক ত্রাণ বিতরণ করছেন। এমনকি সামরিক চিকিৎসকরা অধিবাসীদের পর্যাপ্ত চিকিৎসা সহায়তাও প্রদান করছেন।

প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, রাক্কায় রুশ সেনারা সিরিয়ার শিশুদের সঙ্গে হাত মেলাচ্ছেন এবং ট্রাক থেকে মানবিক ত্রাণ নামিয়ে তাদের হাতে দিচ্ছেন। এ সময় সেনাদের পক্ষ থেকে ‘রাশিয়া তোমাদের পাশে আছে’ বলে স্লোগান দিতে শোনা গেছে।

গণমাধ্যমের দাবি, প্রায় দুই বছর আগে এই অঞ্চলটিতে জঙ্গি সংগঠন আইএসের বিরুদ্ধে দীর্ঘ অভিযানের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র হিসেবে পরিচিত কুর্দিবাহিনী এক বড় ধরনের জয়লাভ করে। পরবর্তীকালে বাহিনীটি শহরটির দখল নিজেদের হাতে নিয়ে নেয়।

আরও পড়ুন :- মার্কিন নিষেধাজ্ঞা প্রতিরোধে ইরানের বড় বাজেট

যদিও গত অক্টোবরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প হঠাৎ করেই অঞ্চলটি থেকে নিজেদের সেনা প্রত্যাহারের নির্দেশ দেন। যে কারণে দ্রুত সেই শূন্য জায়গাটিতে নিজেদের প্রভাব বিস্তারের সিদ্ধান্ত নেয় রাশিয়া। দীর্ঘদিন যাবত সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের মিত্রবাহিনী হিসেবে লড়াই করে যাচ্ছে রাশিয়া।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড