• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের লোকসভায় ‘মুসলিমবিরোধী’ নাগরিকত্ব সংশোধনী বিল পাস

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ডিসেম্বর ২০১৯, ০২:৫৯
অমিত শাহ
লোকসভায় বক্তব্য রাখছেন অমিত শাহ (ছবি : এনডিটিভি)

অবশেষে ভারতের লোকসভায় পাস হলো বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল। সোমবার (০৯ ডিসেম্বর) দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিলটি উত্থাপন করেন। তবে তা নিয়ে প্রবল আপত্তি জানান মুসলমান পার্লামেন্টের সদস্যরা। শেষ পর্যন্ত বিতর্কিত এই বিলটির পক্ষে ভোট পড়ে ২৯৩টি। আর বিপক্ষে পড়ে ৮২টি ভোট। খবর ‘এনডিটিভি’।

এই বিল অনুযায়ী, হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান ধর্মাবলম্বীরা যদি প্রমাণ করতে পারেন তারা পাকিস্তান, আফগানিস্তান বা বাংলাদেশ থেকে এসেছেন, তাহলে তারা পাঁচ বছরেই ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

বিলটি উত্থাপনের আগে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, এই বিল সংখ্যালঘুদের বিপক্ষে নয়। তবে এ বিলের বিরোধীরা অমিত শাহর বক্তব্যের তীব্র প্রতিবাদ জানান। বিলটিকে বিজেপির বিভাজনের রাজনীতির কৌশল বলে মন্তব্য করেন তারা।

লোকসভার কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন, প্রশাসন উদ্দেশ্য প্রণোদিতভাবে সংখ্যালঘুদের দিকে নজর দিয়েছে। এছাড়া এই বিলের বিরোধিতা করে তৃণমূলের সংসদ সদস্য সৌগত রায় বলেন, এই বিল বিভাজনের লক্ষ্যে করা হচ্ছে। যা সংবিধানের ১৪ নম্বর ধারার পরিপন্থি।

এর আগে বুধবার (০৪ ডিসেম্বর) প্রস্তাবিত বিলটি ভারতীয় মন্ত্রিসভায় অনুমোদন পায়। জানা গেছে, আগামীকাল বুধবার (১১ ডিসেম্বর) সরকারপক্ষ এই বিল রাজ্যসভায় পেশ করতে পারে।

আরও পড়ুন :- মুসলিমদের রাষ্ট্রহীন করতে চাচ্ছে মোদী সরকার : ওয়াইসি

অবশ্য লোকসভায় বিজেপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় বিলটি সহজে অনুমোদন পেলেও রাজ্যসভায় বিলটির ভবিষ্যৎ অনিশ্চিত। অনেক বিশ্লেষক এই বিলটির সমালোচনা করেছেন। আর এটিকে ‘মুসলিমবিরোধী’ বলে আখ্যা দিয়েছেন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড