• সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিল্লির অগ্নিকাণ্ড থেকে ১১ জনকে বাঁচিয়ে ‘হিরো’

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ ডিসেম্বর ২০১৯, ০৯:৪৭
ফায়ার সার্ভিস
উদ্ধার অভিযান পরিচালনা করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা (ছবিসূত্র : ইন্ডিয়া টুডে)

ভারতের রাজধানী নয়াদিল্লির একটি কারখানায় ব্যাপক অগ্নিকাণ্ড ঘটেছে। এতে প্রাথমিকভাবে ৩৫ জনের প্রাণহানির খবর জানা গেলেও পরে তা বৃদ্ধি পেয়ে ৪৩ জনে দাঁড়ায়। যদিও এই অভিযানে ব্যাপক সাহসিকতার পরিচয় দিয়ে এরই মধ্যে ‘হিরো’ বনে গেছেন এক উদ্ধারকর্মী।

রাজেশ শুকলা নামে ফায়ার সার্ভিসের এই সদস্য উদ্ধার অভিযানে কোনো ধরনের নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই ভবনটির ভেতরে ঢুকে একাই অন্তত ১১ শ্রমিককে উদ্ধার করেছেন। এতে তিনি গুরুতরভাবে আহতও হয়েছেন। যদিও উদ্ধারকাজে ব্যাপক সাহসিকতা দেখানোয় এরই মধ্যে দেশজুড়ে ব্যাপক প্রশংসায় ভাসছেন তিনি।

সহকর্মীদের মতে, ভবনটিতে প্রবেশের জন্য ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা যদি নিজের সাজ সরঞ্জামের জন্য অপেক্ষা করতেন তাহলে এই ঘটনায় হতাহতের সংখ্যা আরও বৃদ্ধি পেত।

ভারতীয় সংবাদমাধ্যম ‘এনডিটিভি’ জানিয়েছে, রবিবার (৮ ডিসেম্বর) ভোর সাড়ে ৫টার দিকে দিল্লির রানি ঝাঁসি রোডের আনাজ মান্দি এলাকার ওই কারখানায় আগুন লাগে। অগ্নিকাণ্ডের সময় কারখানার শ্রমিকরা ভেতরে ঘুমন্ত অবস্থায় ছিলেন।

এ দিকে দিল্লি ফায়ার সার্ভিসের উপপ্রধান সুনীল চৌধুরী সাংবাদিকদের বলেন, ৬০০ বর্গফুটের ওই ভবনে ভোরবেলায় আগুন লাগে। কারখানার ভেতরটা অন্ধকার।

ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘ফায়ার সার্ভিসের প্রায় ৩০টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। নিহত হয়েছেন ৪৩ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। এখন পর্যন্ত ৫০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে ভেতরে আরও অনেকেই আটকা পড়েছেন। অগ্নিদগ্ধদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

অপর দিকে সাধারণ মানুষকে রানি ঝাঁসি উড়াল সড়ক (ফ্লাইওভার) ব্যবহার না করার নির্দেশ দিয়েছে স্থানীয় ট্রাফিক পুলিশ। উড়াল সড়কটির অবস্থান নয়াদিল্লি রেলওয়ে স্টেশনের পাশেই।

আরও পড়ুন :- দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার বনাঞ্চল

প্রশাসন জানিয়েছে, বর্তমানে সেখানকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তবে ভয়াবহ এই অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

ওডি/কেএইচআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড