• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের ভয়ে সতর্ক হচ্ছে যুক্তরাষ্ট্র-ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ ডিসেম্বর ২০১৯, ২২:৩২
ইরান-ইসরায়েল-যুক্তরাষ্ট্র
ছবি : প্রতীকী

ইরানের হামলার ভয়ে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল সতর্ক হচ্ছে বলে জানিয়েছেন মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষজ্ঞ ইসরায়েলি সাংবাদিক জি ইয়েহেজবিক। সম্প্রতি রেডিওতে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস জানায়, দ্রুতই ইসরায়েলে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে ইরান। এ কারণে তেল আবিব সতর্ক হচ্ছে বলে জানিয়েছেন ইসরায়েলি সাংবাদিক জি ইয়েহেজবিক। এমনকি যুক্তরাষ্ট্রও ইরানের সম্ভাব্য হামলার ভয়ে প্রস্তুতি নিচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

ইসরায়েলি সাংবাদিক জি ইয়েহেজবিক বলেন, ইরান ভয়াবহ হামলার প্রস্তুতি নিচ্ছে বলে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে উঠে এসেছে। ইরান বুঝতে পেরেছে যে, পশ্চিমাদের ওপর আক্রমণের মাধ্যমেই তাদের শক্তির বিষয়টি গুরুত্ব পাচ্ছে। এ কারণে এ দিক দিয়েই শক্তি বৃদ্ধি করছে তারা।

ইরানের সম্ভাব্য হামলা সম্পর্কে তিনি বলেন, আমি জানি না এই হামলা কতটা শক্তিশালী হবে কিংবা কোথায় হবে। তবে চলতি বছর আমরা অন্তত ৬টি এ ধরনের হামলা দেখেছি।

ইসরায়েলি সাংবাদিক বলেন, গত মাসে সিরিয়ায় অবস্থিত ইরানি সেনাদের ওপর সফল হামলার ঘোষণা দেয় ইসরায়েলি বিমানবাহিনী। এরপর সিরিয়া থেকে ইসরায়েলে সরাসরি হামলার মাধ্যমে ওই হামলার তাৎক্ষণিক জবাব দেওয়া হয়। তখন ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আইরন ডোমকেও ভেদ করেছিল ওইসব ক্ষেপণাস্ত্র।

জি ইয়েহেজবিক আরও বলেন, এটা পরিষ্কার যে- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে কোনো ধরনের যুদ্ধে জড়াতে চান না।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড