• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের কাছে নতি স্বীকার করবে ইউরোপ : রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ ডিসেম্বর ২০১৯, ২২:২৯
সের্গেই রিয়াবকভ
রুশ উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ (ছবি : পার্সটুডে)

পরমাণু সমঝোতা সংক্রান্ত ইস্যুতে ইউরোপ শেষ পর্যন্ত মার্কিন প্রচেষ্টাগুলোর কাছে নতি স্বীকার করবে বলে মন্তব্য করেছেন রুশ উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ। খবর ‘পার্সটুডে’।

শুক্রবার (৬ ডিসেম্বর) এক সম্মেলনে তিনি বলেন, ইরানের পরমাণু বিষয়ে আন্তর্জাতিক সমঝোতার সমস্যাগুলো ক্রমেই বাড়ছে। আর এ অবস্থা চলতে থাকলে ওই সমঝোতা চুক্তি রক্ষার বা বাঁচানোর চেষ্টায় অচলাবস্থা দেখা দেবে। এক্ষেত্রে মার্কিন প্রচেষ্টাগুলোর কাছে নতি স্বীকার করতে হবে ইউরোপের দেশগুলোকে।

রুশ উপপররাষ্ট্রমন্ত্রীর মতে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অনুমোদিত ইরানের পরমাণু বিষয়ক আন্তর্জাতিক সমঝোতা ভেস্তে গেলে পারমাণবিক অস্ত্রের উৎপাদন ও ব্যবহার রোধ করা কঠিন হয়ে উঠবে। এই সুযোগটাই কাজে লাগাবে যুক্তরাষ্ট্র। এ সময় দেশগুলোর সার্বভৌমত্ব লঙ্ঘনের মতো মারাত্মক পরিণতি দেখা দেবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৮ মে পরমাণু সমঝোতা চুক্তি থেকে একতরফাভাবে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। আর ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে তারা। এমন পরিস্থিতিতে ওই সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ (যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি) ও ইইউ ইরানকে পরমাণু সমঝোতায় অটল থাকার আহ্বান জানিয়ে ঘোষণা দেয় যে, তারা মার্কিনিদের ছাড়াই এ সমঝোতায় ইরানকে যেসব আর্থিক সুবিধা দেওয়ার কথা ছিল তা বাস্তবায়ন করবে। কিন্তু এক বছর পার হয়ে গেলেও তিন দেশ এবং ইইউ তাদের প্রতিশ্রুতি রক্ষা করেনি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড