• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপের চাপ উপেক্ষা, ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ ডিসেম্বর ২০১৯, ০৯:৩০
ইরান-ইউরোপ
ইরানি ক্ষেপণাস্ত্র, ছবি : সংগৃহীত

ইউরোপের চাপ উপেক্ষা করেই ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ইরান। বৃহস্পতিবার দেশটির কর্তৃপক্ষ এই ঘোষণা দেয়। এ সময় তারা জানায়, ইরান নিজেদের ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালিয়ে যাবে।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রমে ইউরোপের চাপ প্রত্যাখ্যান করেছে ইরান। একই সঙ্গে এই কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে তারা।

জাতিসংঘে লেখা ইউরোপের তিন শক্তিশালী দেশ যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির চিঠির জবাবে ইরান জানায়, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালিয়ে যাওয়ার ব্যাপারে তেহরান দৃঢ়প্রতিজ্ঞ। প্রতিরক্ষার স্বার্থেই এ ধরনের ক্ষেপণাস্ত্র তৈরি করা হচ্ছে এবং এগুলোর সঙ্গে পারমাণবিক কার্যক্রমের কোনো সংশ্লিষ্টতা নেই।

এ সম্পর্কে জাতিসংঘে নিযুক্ত ইরানের দূত মাজিদ তাখতে রাভাঞ্চি সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে লেখা এক চিঠিতে বলেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালিয়ে যাওয়ার ব্যাপারে ইরান দৃঢ়প্রতিজ্ঞ। একই সঙ্গে মহাকাশযান বিষয়ক কার্যক্রমও চলবে।

প্রসঙ্গত, বুধবার যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানির দূতরা জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে একটি চিঠি পাঠান। সেখানে তারা উল্লেখ করেন- পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ইরান এবং তাদের এ কার্যক্রম এখনো চলছে। তেহরানের এ ধরনের ক্ষেপণাস্ত্র কার্যক্রম জাতিসংঘের বিধি-বিরোধী।

ইউরোপের শক্তিশালী তিন দেশের এমন মন্তব্যের নিন্দা জানিয়েছে ইরান। তেহরান বার বার দাবি করে আসছে, তাদের কাছে কোনো পারমাণবিক ক্ষেপণাস্ত্র নেই। এমনকি পারমাণবিক অস্ত্র বহন করতে পারে এমন কোনো ক্ষেপণাস্ত্রও তৈরি করা হয়নি। ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রম সম্পূর্ণই নিজেদের প্রতিরক্ষার জন্য।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড