• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গোলান মালভূমি ছাড়তে ইসরায়েলকে জাতিসংঘের আনুষ্ঠানিক আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ ডিসেম্বর ২০১৯, ২১:৩১
ইসরায়েল-জাতিসংঘ
গোলান মালভূমির ওপর ইসরায়েলের দখলদারিত্বের স্বীকৃতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেটিই ধরে রেখেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, ছবি : সংগৃহীত

সিরিয়ার গোলান মালভূমি ছাড়তে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ। বুধবার ইসরায়েলের উদ্দেশে এ আহ্বান জানানো হয়।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, অবশেষে ইসরায়েলকে গোলান মালভূমি ছাড়তে আনুষ্ঠানিকভাবে আহ্বান জানিয়েছে জাতিসংঘ। একটি প্রস্তাব পাস হওয়ার পর বুধবার এ আহ্বান জানানো হয়।

জানা গেছে, জাতিসংঘ সাধারণ পরিষদে ইসরায়েলের বিপক্ষে ওই প্রস্তাব পাস হয়। এতে ৯১টি সদস্য দেশ ইসরায়েলের বিপক্ষে ভোট দেয়। এছাড়া ৯টি পক্ষে এবং ৬৫টি সদস্য দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে।

১৯৮১ সালের ৪ ডিসেম্বর গোলান মালভূমি দখলের সিদ্ধান্ত নেয় ইসরায়েল। কিন্তু ওই সিদ্ধান্তকে ‘অকার্যকর’ হিসেবে উল্লেখ করেছে জাতিসংঘ।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৫ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব গৃহীত হয় যেখানে ফিলিস্তিনের প্রাকৃতিক সম্পদ শোষণ বন্ধে ইসরায়েলকে আহ্বান জানানো হয়। এর মধ্যে গোলান মালভূমিও ছিল। অর্থাৎ, গোলান মালভূমি থেকেও সম্পদ ব্যবহার না করতে ইসরায়েলকে আহ্বান জানিয়েছিল জাতিসংঘ।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড