• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৌরিতানিয়ায় নৌকাডুবিতে ৫৮ অভিবাসীর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ ডিসেম্বর ২০১৯, ১৯:৫৯
গাম্বিয়া-মৌরিতানিয়া
ফাইল ছবি (সংগৃহীত)

মৌরিতানিয়া উপকূলের কাছে আটলান্টিক মহাসাগরে নৌকা ডুবে ইউরোপগামী ৫৮ অভিবাসন প্রত্যাশী মারা গেছে। এরা সবাই আফ্রিকার দেশ গাম্বিয়ার নাগরিক। ওই নৌকায় আরও অনেক অভিবাসন প্রত্যাশী ছিল। এদের মধ্যে বেশ কয়েকজন নিখোঁজ আছে। আবার অনেকে সাঁতরে উপকূলে পৌঁছাতে পেরেছে।

সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে জানায়, আটলান্টিক মহাসাগরের তীব্র ঢেউয়ে অভিবাসীবাহী একটি নৌকা ডুবে গিয়ে ৫৮ জন মারা গেছে। অনেকে সাঁতরে উপকূলে আসতে পারলেও এই ঘটনায় নিখোঁজ আছে বেশ কয়েকজন। বৃহস্পতিবার মৌরিতানিয়া কর্তৃপক্ষ এই তথ্য জানায়।

জানা গেছে, এক সপ্তাহ আগে ১৫০ জন অভিবাসী প্রত্যাশী নিয়ে গাম্বিয়া থেকে নৌকাটি ছেড়ে আসে। এদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশুও ছিল। ডুবার আগে নৌকাটি মৌরিতানিয়া উপকূলে আসার জন্য স্বায়ত্তশাসিত অঞ্চল ক্যানারি আইল্যান্ডের দিকে যাচ্ছিল। তাদের উদ্দেশ্য ছিল খাদ্য এবং জ্বালানি সংগ্রহ করা। কিন্তু তখনই নৌকাটি ডুবে যায়।

এ সম্পর্কে মৌরিতানিয়ায় নিযুক্ত জাতিসংঘের অভিবাসন সংস্থার প্রধান লরা লাঙ্গারতি বলেন, অনেকেই তলিয়ে গেছে। বেশ কয়েকজন সাঁতরে উপকূলে আসতে পেরেছে। মৌরিতানিয়া কর্তৃপক্ষ দক্ষতার সঙ্গে এই ঘটনা সামাল দিয়েছে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, নৌকা ডুবার পর ৮৩ জন সাঁতরে উপকূলে পৌঁছাতে সক্ষম হয়। এদের মধ্যে বেশ কয়েকজনকে চিকিৎসার জন্য স্থানীয় বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। অবশ্য কতজন নিখোঁজ রয়েছে সে বিষয়ে কিছু জানায়নি তারা।

এ দিকে এই ঘটনায় এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি গাম্বিয়া প্রশাসন। সাম্প্রতিক বছরগুলোতে গাম্বিয়া থেকে হাজার হাজার মানুষ ইউরোপের অভিবাসী হতে আটলান্টিক পাড়ি দিচ্ছে। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড