• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেঁয়াজের মালা গলায় দিয়ে কংগ্রেস নেতার প্রতিবাদ

  অধিকার ডেস্ক

০৫ ডিসেম্বর ২০১৯, ০২:২৪
পেঁয়াজ
এভাবেই পেয়াজের মালা গলায় পরে মূল্যবৃদ্ধির প্রতিবাদ করেন গোপাল রায় (ছবি : সংগৃহীত)

১২০ রুপি দরে ভারতের ত্রিপুরা রাজ্যে বিক্রি হচ্ছে প্রতি কেজি পেঁয়াজ। নিত্য প্রয়োজনীয় এই পণ্যটির দামের এত ঊর্ধ্বগতি হলেও এর দাম নিয়ন্ত্রণে দেশটির সরকারের কোনো প্রকার উদ্যোগ নেই বলে অভিযোগ এনেছেন ত্রিপুরার সাবেক বিধায়ক কংগ্রেস নেতা গোপাল রায়।

পেঁয়াজের এমন চড়া দামের প্রতিবাদে বুধবার (৪ ডিসেম্বর) ত্রিপুরার মহারাজগঞ্জে নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে সরকারের বিরুদ্ধে এই অভিযোগ করেন তিনি। এ সময় অভিনব কায়দায় নিজের গলায় পেঁয়াজের মালা পরে সংবাদ সম্মেলনে তিনি দেশটির কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের সমালোচনা করে বলেন, বর্তমানে খোলা বাজারে নিত্য প্রয়োজনীয় পেঁয়াজের মূল্য ১২০ রুপি হলেও সরকার দর্শকের মতো বসে রয়েছে।

সাবেক বিধায়ক কংগ্রেস নেতা গোপাল রায় বলেন, ২০১৪ সালে ভারতের ক্ষমতায় দ্বিতীয় ইউপিএ সরকারের আমলে পেঁয়াজের মূল্য বিশ থেকে পঁচিশ রুপির বেশি ছিল না। তবুও পেঁয়াজের মূল্য সামান্য বেড়ে গেলেই বিজেপি নেতারা রাজনীতি করতে মাঠে নেমে যেতেন। সরকারের কাছে দাবি জানিয়ে তিনি বলেন, বর্তমান সময়ে ন্যায্যমূল্যের দোকানগুলোতে রেশনিংয়ের মাধ্যমে ভর্তুকিতে সরকার যদি পেঁয়াজ বিক্রয় করত তবে সাধারণ মানুষ একটু হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলত।

গোপাল রায় বলেন, বর্তমানে ভারতে অঘোষিত আর্থিক জরুরি অবস্থা চলমান রয়েছে। এর মধ্যে সরকার জোরপূর্বক রিজার্ভ ব্যাংক থেকে জরুরি প্রয়োজনে অর্থরাশি তুলে নিচ্ছে। এই মন্দার প্রভাব অন্যান্য ক্ষেত্রের মতো গাড়ি উৎপাদন শিল্পেও পড়েছে। ফলে বর্তমানে বহু সংখ্যক গাড়ি উৎপাদক সংস্থা নিজেদের উৎপাদন প্রায় অর্ধেকে নামিয়ে এনেছে। 

চলমান মন্দার প্রভাবে ভারতে অবস্থানরত বিদেশি অনেক গাড়ি নির্মাণকারী সংস্থা তাদের কারখানা বন্ধ করে দিচ্ছে পাশাপাশি বহু দেশীয় সংস্থা একাধিক জায়গা থেকে নিজেদের উৎপাদন ইউনিট বন্ধ করে দিতে বাধ্য হচ্ছে বলেও গোপাল রায় অভিযোগ করেন।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড