• বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পশ্চিমাদের শক্তি দেখাতে নৌ-মহড়ায় নামছে চীন-ইরান-রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ২১:৪১
ইরান-চীন-রাশিয়া
ইরানি সাবমেরিন, ছবি : দ্য জেরুজালেম পোস্ট

চীন এবং রাশিয়ার সঙ্গে সম্মিলিত নৌ-মহড়ায় অংশ নিতে যাচ্ছে ইরান। পারস্য উপসাগরে এই মহড়া অনুষ্ঠিত হবে। ইরানের নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানজাদি এই ঘোষণা দিয়েছেন।

ইরানের প্রেসটিভির বরাত দিয়ে জেরুজালেমভিত্তিক সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট এক প্রতিবেদনে জানায়- ইরান মনে করছে, নৌ-শক্তিতে প্রথম সারিতে উঠে এসেছে তারা। এজন্য রাশিয়া ও চীনের সঙ্গে সম্মিলিত নৌ-মহড়ার আয়োজন করেছে দেশটি।

হরমুজ প্রণালিতে ‘শান্তি’ চায় ইরান। এজন্য একটি পরিকল্পনা গ্রহণ করেছে তারা, যার নাম দেওয়া হয়েছে ‘হোপ’। এই পরিকল্পনায় চীন এবং রাশিয়াকে সহজেই অন্তর্ভুক্ত করতে পেরেছে ইরান। কারণ, মস্কো এবং বেইজিং উভয়েই যুক্তরাষ্ট্রবিরোধী।

হোপ পরিকল্পনার অংশ হিসেবে ২৭ ডিসেম্বর তিনটি দেশের সম্মিলিত নৌ-মহড়া শুরু হবে। এতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে থাকা পশ্চিমাদের ক্ষমতা দেখাবে এই তিন দেশ। রাশিয়া অনেক আগে থেকেই নৌবাহিনীতে সর্বোচ্চ পর্যায়ের শক্তিশালী। চীনও সে পথেই এগোচ্ছে। অন্যদিকে ইরান নিজেদের শীর্ষ পর্যায়ের শক্তিশালী ভাবলেও পশ্চিমারা এর স্বীকৃতি দেয় না। অবশ্য এই তিন দেশের সম্মিলিত মহড়া পশ্চিমাদের দিকে বড় ধরনের চ্যালেঞ্জই ছুড়বে।

প্রসঙ্গত, কিছুদিন আগে পারস্য উপসাগরের নিরাপত্তা নিশ্চিতের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স। মূলত তাদের দেখাতেই রাশিয়া এবং চীনের সঙ্গে সম্মিলিতভাবে নৌ-মহড়া আয়োজনের উদ্যোগ নিয়েছে ইরান।

ওডি/ডিএইচ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড