• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সামরিক ক্ষেত্রে এক হচ্ছে ইরান-চীন!

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১৯:১৯
ইরান-চীন
চীন ও ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তারা, ছবি : সংগৃহীত

ইরান-চীন সশস্ত্র বাহিনীর যৌথ কমিশনের দ্বিতীয় বৈঠক চলছে। এ উপলক্ষে চীন সেনাবাহিনীর একটি উচ্চপদস্থ সামরিক প্রতিনিধি দল এখন তেহরানে। ইতোমধ্যে দেশ দুটির মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধি এবং ২৫ বছর মেয়াদী কৌশলগত পরিকল্পনা প্রণয়নের পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, চীন সেনাবাহিনীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সচিব জেনারেল শিয়াও ইউন মিং ইরানের সঙ্গে সামরিক সম্পর্ক জোরদারে আগ্রহ প্রকাশ করেন। ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ হোসেইন বাকেরির সঙ্গে বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন তিনি।

পর্যবেক্ষকরা বলছেন, ইরান ও চীন এশিয়া মহাদেশের অন্যতম বড় দুটি দেশ। এছাড়া তারা অভিন্ন হুমকির মুখে রয়েছে। অর্থাৎ দুটি দেশের শত্রুই এক। আর সেটা হলো- যুক্তরাষ্ট্র। এ অবস্থায় ওয়াশিংটনকে মোকাবিলায় তেহরান ও বেইজিং ২৫ বছরের জন্য কৌশলগত পরিকল্পনা তৈরির পদক্ষেপ নিয়েছে।

বিশেষ করে দুটি কারণে পারস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা রক্ষার বিষয়টিকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিচ্ছে চীন সরকার। প্রথম কারণ হচ্ছে- জ্বালানি তেল সরবরাহের জন্য নিরাপদ অঞ্চল নিশ্চিত করা, যাতে ওই অঞ্চলে চলাচলকারী জাহাজের জন্য কোনো হুমকি না থাকে। দ্বিতীয় কারণ হচ্ছে- পশ্চিম এশিয়ায় ভূ-রাজনৈতিক দিক দিয়ে ইরান গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে, যা চীনের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সম্প্রতি বেইজিংয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে বলেছেন, পারস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় যে কোনো পদক্ষেপের প্রতি চীনের সমর্থন রয়েছে। 

এ ছাড়া মধ্যপ্রাচ্যে আমেরিকার সংকট সৃষ্টির ষড়যন্ত্রের কারণে চীনও এ অঞ্চলের কৌশলগত সমুদ্র এলাকায় নিজের প্রভাব বাড়ানোর পদক্ষেপ নিয়েছে। এ অঞ্চলে ইরানের প্রভাবশালী ভূমিকা চীনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, শত্রুর হুমকি মোকাবিলার জন্য প্রয়োজনীয় ক্ষমতা রয়েছে ইরানের।

এ অবস্থায় পর্যবেক্ষকরা বলছেন, ইরান ও চীনের মধ্যে আগামী ২৫ বছরের জন্য কৌশলগত পরিকল্পনা তৈরির যে পদক্ষেপ দেওয়া হয়েছে তা সামরিক ও নিরাপত্তা ক্ষেত্রে নয়া দিগন্তের সূচনা করবে। দুই দেশের সেনাবাহিনীর যৌথ কমিশনের বৈঠকে যৌথ নৌ-মহড়ার বিষয়েও আলোচনা হয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড