• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেষ মুহূর্তের দৌড়ঝাঁপে নেতানিয়াহু

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১৯:০১
ইসরায়েল
সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, ছবি : সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আবারও সরকার গঠন করার জন্য শেষ মুহূর্তের দৌড়ঝাঁপ করছেন। অবশ্য এখন পর্যন্ত এতে সফল হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কেননা, তার বিরোধী প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজও একই কাজ করছেন। ফলে সম্ভাব্য একটি সুযোগ ছিল- দুই নেতার মধ্যে সমঝোতা। কিন্তু সেটিও হয়নি।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে জানায়, সরকার গঠনের জন্য শেষ মুহূর্তের দৌড়ঝাঁপ করলেও ‘পরবর্তী নির্বাচনের জন্য তার দল তৈরি’ বলে জানিয়েছেন বেঞ্জামিন নেতানিয়াহু। বুধবার এমন তথ্য জানান তিনি। তার আগে নেতানিয়াহু ও গান্টজ সমঝোতায় না আসার জন্য একে-অপরকে দোষারোপ করেন।

মঙ্গলবার সমঝোতার মাধ্যমে সরকার গঠনের জন্য বেঞ্জামিন নেতানিয়াহু এবং বেনি গান্টজের মধ্যে বৈঠক হয়। কিন্তু মাত্র ৪৫ মিনিট পরই ওই বৈঠক ভেঙে যায়। এর কারণ হলো, কোনো পক্ষই সমঝোতার সঠিক পথ খুঁজে পায়নি।

এ দিকে ইসরায়েলের এক আইনজীবী জানিয়েছেন, সরকার গঠনের শেষ সময় ১১ ডিসেম্বর। এর মধ্যে সমঝোতার মাধ্যমে কোনো দলই ৬১টি আসন নিশ্চিত করতে না পারলে দেশটিতে তৃতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। যদি তৃতীয় নির্বাচন হয়ই, তাহলে সেটা ২০২০ সালের ফেব্রুয়ারিতে হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ হলে তার জন্য সামনের পথটা বেশ কঠিন হবে। ইতোমধ্যে বেশ কয়েকটি অভিযোগে অভিযুক্ত হয়েছেন তিনি। ফলে আবারও প্রধানমন্ত্রী হতে না পারলে এসব অভিযোগের কারণে শেষ পর্যন্ত জেলেও যেতে হতে পারে এই নেতাকে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড